২২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:০৩

চট্টগ্রামে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা

চট্টগ্রাম নগরীর এমএ আজিজ স্টেডিয়ামে কাল শুক্রবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা। চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত মেলায় থাকছে- আইসিটি কুইজ প্রতিযোগিতা, প্রজেক্ট জমা দেওয়ার জন্য ইনোভেথন, সিভি-ক্লিনিক, ড্রোন প্রদর্শনী, আমার চোখে ডিজিটাল বাংলাদেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে সেলফি কনটেস্ট। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে রাত ১০টা পর্যন্ত।

জেলা প্রশাসন কার্যালয় সূত্রে জানা যায়, ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৮ উদ্বোধন করবেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ড. এসএম মনির-উজ-জামান, নগর পুলিশ কমিশনার মো. ইকবাল বাহার, পুলিশ সুপার নুরে আলম মিনা। এবারের মেলায় থাকবে ১২৫টি স্টল। এর মধ্যে সরকারি প্রতিষ্ঠান ৪৩টি, ব্যাংক ২৫টি, শিক্ষাপ্রতিষ্ঠান ২৭টি, আইটি প্রতিষ্ঠান ১০টি, ফুড অ্যান্ড কফি কর্নার ১২টি, এনজিও এবং অন্যান্য প্রতিষ্ঠান ৮টি। মেলায় ১৫টি বিভাগে পুরস্কার দেওয়া হবে। এর মধ্যে শ্রেষ্ঠ ডিজিটাল সেন্টার ২টি, শিক্ষাপ্রতিষ্ঠান ২টি, দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান প্রতিষ্ঠান ২টি, জেলা ও উপজেলা পর্যায়ে নাগরিক সেবায় উদ্ভাবন বাস্তবায়ন ১টি, উপজেলা নির্বাহী কর্মকর্তার ১টি, তরুণ উদ্ভাবক ৩টি, স্টল ১টি, ই-সেবা প্রদানকারী দপ্তর ১টি, পোর্টালের দপ্তর (জেলা ১টি ও উপজেলা ১টি)। এ ছাড়া মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর গল্প বিষয়ক কুইজ প্রতিযোগিতার ১২টি এবং আমার চোখে ডিজিটাল বাংলাদেশ প্রতিযোগিতার ১২টি, আইসিটিবিষয়ক কুইজ প্রতিযোগিতার ১৫টি, ফ্রি কুপন ড্রয়ের ৯টি ও সেলফি কনটেস্টের ৫টি পুরস্কারসহ ৬৮টি এবং অংশগ্রহণকারী সব স্টল, অতিথিদের শুভেচ্ছা পুরস্কার ও সনদ দেওয়া হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বলেন, ‘তথ্যপ্রযুক্তির বৈশ্বিক পরিবর্তনকে জনগণের দোড়গোড়ায় নিয়ে যাওয়া, তরুণদের উদ্ভাবনী মানসিকতায় উদ্বুদ্ধ করা এবং রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যেই ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন। তাছাড়া ডিজিটাল খাতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম, শিশু-কিশোর, তরুণ প্রজন্মকে সুদক্ষ মানবসম্পদে পরিণত করাও এই মেলার উদ্দেশ্য।’

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর