২৬ ফেব্রুয়ারি, ২০১৮ ১৮:৫৫

চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সম্মেলন; পদ-প্রত্যাশীদের দৌড়ঝাঁপ

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সম্মেলন; পদ-প্রত্যাশীদের দৌড়ঝাঁপ

সংগৃহীত ছবি

দীর্ঘ ১৪ বছর পর ভোটের মাধ্যমে নতুন নেতৃত্ব তৈরি হবে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগে। সভাপতি ও সাধারণ সম্পাদক পদের দায়িত্ব নিতে ইতিমধ্যে দৌড়ঝাঁপের শেষ পর্যায়ে আছেন প্রায় ৬০ জন পদ-প্রত্যাশী নেতা। কেন্দ্রীয় ও স্থানীয় শীর্ষ নেতাদের কাছে লবিং তদবির এবং সংগঠনের জন্য ত্যাগ, নির্যাতন, আন্দোলন সংগ্রামে রাজপথে ছিলেন এমন তথ্য উপাত্ত শীর্ষ নেতাদের কাছেও উত্তাপন করা হয়েছে। তবে নতুন নেতৃত্বের ভাগ্য নির্ধারণ হবে উত্তর জেলা ছাত্রলীগের সম্মেলনের মাধ্যমে। 

ইতিমধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদের সম্ভাব্য নামের তালিকা কেন্দ্রীয় ছাত্রলীগের কাছে পৌঁছে গেছে। এসব তালিকা যাচাই-বাছাই করে ভোটের মাধ্যমে কাউন্সিলররা যোগ্য ও ত্যাগী নেতা নির্ধারণ করবেন। আবেদনকারি প্রত্যেকেই নিজেদের যোগ্যতা তুলে ধরার চেষ্টা করছেন নানাভাবে। তাদের মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মিরসরাই এলাকার তানভীর হোসেন তপু, রিয়াজ আহমেদ, ওমর ফারুক, রেজাউল করিম, মিজান উদ্দিন, নঈমুল হক চৌধুরী, ফরহাদ উদ্দিন বাপ্পাসহ আরো অনেকেই।

উৎসাহ-উদ্দীপনা এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে এ সম্মেলন শেষ হবে বলে জানান উত্তর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু তৈয়ব। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এ সম্মেলনকে কেন্দ্র করে নেতা-কর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা তৈরি হয়েছে। এতে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় ও জেলার শীর্ষ নেতারাও। তাছাড়া সভাপতি-সম্পাদক পদের জন্য ৬০ জনের উপরে আবেদন করেছেন পদ-প্রত্যাশীরা। এতে যোগ্য বিবেচনা করে কাউন্সিলররা ভোট প্রদান করবেন। আশা করছি, নতুন নেতৃত্বের মাধ্যমে প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে সকলেই ঐক্যবদ্ধ ভূমিকা পালন করবেন।

সভাপতি পদ-প্রত্যাশী তানভীর হোসেন তপু বলেন, কাউন্সিলররা যাকে যোগ্য মনে করবেন তিনিই এ ঐতিহ্যবাহি সংগঠনের হাল ধরবেন। সাধারণ সম্পাদক পদ-প্রত্যাশী রেজাউল করিম বলেন, আগামিতে যারাই নেতৃত্বে আসবেন, তাদেরকে নিয়েই ঐক্যবদ্ধভাবে কাজ করে যাবো।

মঙ্গলবার সকাল ১০টা থেকে শুরু হবে এ সম্মেলন। চট্টগ্রাম নগরীর লালখান বাজার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সংগঠনটির সম্মেলনে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এতে উদ্বোধক থাকবেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুর রহমান সোহাগ। প্রধান বক্তা থাকবেন সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন। বিশেষ অতিথি থাকবেন কেন্দ্রীয় আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি, চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ব্যরিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি নুরুল আলম চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি, সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এমএ সালাম, দিদারুল আলম এসপি, মাহফুজুর রহমান মিতা এমপি প্রমুখ। উত্তর জেলা ছাত্রলীগের সভাপতি বখতিয়ার সাঈদ ইরানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু তৈয়বের পরিচালনায় কেন্দ্রীয় ও জেলার আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগের আরো অনেক নেতারা এ সম্মেলনে বক্তব্য রাখবেন।

দলীয় সূত্র থেকে জানা যায়, সভাপতি ও সাধারণ সম্পাদক পদে যাচাই-বাছাই করে ৬০ জনের মতো পদ-প্রত্যাশীরা নাম চূড়ান্ত করেছেন। একই সাথে নানা অভিযোগে ৭ জনের নাম বাদ পড়েছে। সম্মেলনে জেলা ছাত্রলীগের ৯টি ইউনিট থেকে ২২৫ জন এবং জেলার কার্যনির্বাহী কমিটির ১৪১ জন সদস্যসহ মোট ৩৬৬ জন কাউন্সিলর ব্যালটের মাধ্যমে দুটি পদে নেতৃত্ব নির্বাচন করবেন। সর্বশেষ বখতিয়ার সাঈদ ইরান ও আবু তৈয়বের নেতৃত্বাধীন ১৪১ সদস্যের ছাত্রলীগের বর্তমান কমিটি ২০১১ সালের ৬ জানুয়ারি ঘোষণা করে।


বিডি প্রতিদিন/২৬ ফেব্রুয়ারি ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর