১৫ মার্চ, ২০১৮ ২০:১৫

চলন্ত ট্রেনেই ধোঁয়া!

তদন্ত কমিটি গঠন

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চলন্ত ট্রেনেই ধোঁয়া!

ফাইল ছবি

ঢাকা থেকে ছেড়ে আসা সুবর্ণা এক্সপ্রেসে নামের চলন্ত ট্রেনে মেকানিক্যাল রাবার ভেস্টিবুলের সংঘর্ষে হঠাৎ বের হতে থাকে ধোঁয়া। এতে ট্রেনের যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়ে। এসময় ধোঁয়া বের হলেও আগুন ধরার আগেই রেল কর্তৃপক্ষ দ্রুত নিয়ন্ত্রণে আনে। 

ট্রেনের যাত্রীরা নেপালের বিমান ট্রাজেডির মতো আরও একটি ট্রাজেডির আশঙ্কায় দ্রুত ট্রেন থেকে নেমে পড়ে। এ ঘটনায় পাঁচ সদস্যদের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৩টা ১৫ মিনিটে ঢাকার বনানী রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে বলে কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে। 

তবে সুবর্ণা ট্রেনে চট্টগ্রামমুখী আসা প্রায় ৮০০ যাত্রী এমন আতঙ্কিত ঘটনা বিকেলে সোয়া ৩টার দিকে ঘটলেও সন্ধ্যা ৬টা ২০ মিনিট পর্যন্ত পূর্বাঞ্চলের জিএম সৈয়দ ফারুক আহমেদ ও জনসংযোগ কর্মকর্তা (ডিডিপিআর) গৌতম কুমার কুন্ড ঘটনার বিস্তারিত জানেন না।

নাম প্রকাশ না করা শর্তে কয়েকজন সাবেক রেল কর্মকর্তা-কর্মচারী বলেন, পূর্বাঞ্চলের দায়িত্বপ্রাপ্ত জিএম হিসেবে এমন একটি ঘটনার বিস্তারিত জানেন না, সেটি কেমন কথা। ঘটনা ঘটার সাথে সাথেই জিএম হিসেবে বিস্তারিত জানা উচিত এবং ট্রেনে শত শত যাত্রী ট্রেন ভ্রমণ করছে। সেটি দেখার ও মনিটরিং করার দায়িত্বশীল রেল কর্মকর্তাদের। বর্তমানে রেলে চাকরি করছেন দায়সারাভাবে। কোন রকম দিন পার করছেন চিহ্নিত কর্মকর্তা-কর্মচারীরা।

দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) সৈয়দ ফারুক আহমেদ বলেন, ঢাকায় যেহেতু ঘটেছে, সেটি এখনও বিস্তারিত জানি না। ঢাকার ডিআরএম জানেন। 

তদন্ত কমিটি হয়ে কিনা জানতে চাইলে তিনি বলেন, ওটা বলতে পারবো না, ঢাকা ডিভিশনের। এখনও খবর পাইনি। একটি ঘটনা ঘটলে অবশ্যই তদন্ত কমিটি করে। তবে যেহেতু ঘটনা ঘটেছে তদন্ত কমিটি তো হবেই।

সুবর্ণা ট্রেনে ঢাকা থেকে আসা করিম নামের এক যাত্রী বলেন, হঠাৎ ধোঁয়া দেখে চমকে উঠি। মনে পড়ে যায়, নেপালের বিমান ট্রাজেডির কথাও। তবে বড় ধরনের অঘটন থেকে রক্ষা পেয়েছি আমরা। সে কারণে প্রায় অনেকক্ষণ পর ট্রেন ছাড়ে।

জানা যায়, সঠিকভাবে সেইভ অ্যান্ড সাইজ না থাকায় মেকানিক্যালের রাবার ভেস্টিবুল থেকে এ ঘটনা ঘটে। এতে মেকানিক্যাল ও বৈদ্যুতিক বিভাগের আরও কঠোর ভূমিকা না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা রয়েছে।

বিডি প্রতিদিন/১৫ মার্চ ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর