১৮ মার্চ, ২০১৮ ১৮:৩৫

রেলে নাশকতা রোধে মাঠে নামছে 'আরএনবি'

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

রেলে নাশকতা রোধে মাঠে নামছে 'আরএনবি'

নাশকতা প্রতিরোধে প্রচারপত্র

বাংলাদেশ রেলওয়ের চলন্ত ট্রেনে দুষ্কৃতিকারীদের নাশকতাসহ নানাবিধ অনিয়ম-দুর্নীতি প্রতিরোধে বিভিন্ন ধরণের জনসচেতনতার সৃষ্টি করতে এবার মাঠে নামছে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি)। এই প্রথম আরএনবি চট্টগ্রাম বিভাগের উদ্যোগে জনসচেতনতামূলক কাজ শুরু করতে যাচ্ছে। যার শুরু হবে আগামীকাল সোমবার ১০টায়। এজন্য বিভিন্ন ধরনের প্রচারপত্রও তৈরি করা হয়েছে। আগামী সপ্তাহে ঢাকা বিভাগও এমন আয়োজনের পাশাপাশি সারাদেশে পর্যায়ক্রমে আরএনবি এ কাজ করবে বলে নিরাপত্তা বাহিনীর সূত্রে জানা গেছে। এর আগে চট্টগ্রামে সাবেক রেলওয়ে পুলিশ সুপার (এসআরপি) নজরুল ইসলামের নির্দেশনায় জিআরপির ওসি শহিদুল ইসলামে নেতৃত্বে এমন উদ্যোগের পাশাপাশি টিকিটবিহীন যাত্রীদের কাজ থেকেও জরিমানা আদায় করা হয়েছিল রেলওয়ের দায়িত্বশীলদের সহযোগিতায়। 

রেলওয়ে সূত্রে জানা যায়, রেলমন্ত্রী মো. মুজিবুল হক ও রেলওয়ের মহাপরিচালক (ডিজি) প্রকৌশলী মো. আমজাদ হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনায় চলাচলরত ট্রেনে, রেলের স্থাপনায়সহ নানাবিধ গুরুত্বপূর্ণ স্থান প্রতিনিয়ত কঠোর মনিটরিং ও নজরদারিতে রেখেছেন স্ব স্ব বিভাগের দায়িত্বশীলরা। আরো জানা গেছে, বর্তমান প্রচলিত আইনে রেলপথে নাশকতাকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রয়েছে। এছাড়াও রেলওয়ের স্থাবর ও অস্থাবর সম্পত্তি অবৈধ দখলদারদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে বলে জানা গেছে। 

আগামীকাল সোমবার সকাল ১০টায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) চট্টগ্রাম বিভাগের উদ্যোগে জনসচেতনতা সৃষ্টিতে এ আয়োজন করা হয়েছে। এতে থাকবে বর্ণাঢ্য র‌্যালি ও সমাবেশ। এতে উপস্থিত থাকবেন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) চিফ কমান্ড্যান্ট ইকবাল হোসেন, বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) জাহাঙ্গীর আলম, আরএনবির চট্টগ্রামের প্রধান পরিদর্শক (সিআই) সত্যজিৎ দাশ, আনোয়ার হোসেনসহ রেলওয়ে এবং স্ব স্ব এলাকার বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন।
 
রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) চট্টগ্রামের প্রধান পরিদর্শক (সিআই) সত্যজিৎ দাশ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, চলন্ত ট্রেনে নাশকতা প্রতিরোধে জনগণকে সম্পৃক্ত করার লক্ষ্যে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির জন্য বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। সেই ধারাবাহিকতায় সোমবার সকালে চট্টগ্রাম রেলওয়ে ষ্টেশন থেকে র‌্যালি ও সমাবেশ হবে। এতে সাধারণ জনগণসহ সকল শ্রেণির মানুষের আন্তরিক সহযোগিতা থাকলে রেলে নানাবিধ নাশকতা  অনেকাংশে কমে আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বিডি-প্রতিদিন/১৮ মার্চ, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর