২১ এপ্রিল, ২০১৮ ২১:৪৩

'কাঁচামাল আমদানিতে কর কমানো হবে'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

'কাঁচামাল আমদানিতে কর কমানো হবে'

দেশে পণ্য তৈরির জন্য কাঁচামাল আমদানিতে উচ্চ কর হার কমানো হবে জানিয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, যে সব পণ্য দেশে তৈরি সম্ভব সেগুলোর কাঁচামাল আমদানিতে আরো সুবিধা দেওয়া হবে। এতে যেমন কর্মসংস্থান বাড়বে, তেমনি দেশের অর্থনৈতিক ভিত্তি মজবুত হবে।

শনিবার দুপুরে চিটাগাং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিএমসিসিআই) আয়োজিত প্রাক-বাজেট মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন। এর আগে শনিবার সকালে চট্টগ্রাম চেম্বর অব কমার্সের বঙ্গবন্ধু হলে প্রাক বাজেট আলোচনায় ব্যাংকঋণের সুদের হার কমাতে অর্থমন্ত্রী উৎসাহী বলে মন্তব্য করেন মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

এনবিআর চেয়ারম্যান বলেন, করের আওতা যাতে বাড়ানো যায় সেটি বিবেচনায় রাখতে হবে। মার্জিনাল করদাতার কর হার কমিয়ে সহযোগিতা করা হবে। জরিমানা ছাড়া হলে প্রতিবছর অপ্রদর্শিত আয় রেখে দেবে। কালো টাকা, হুন্ডি, বিদেশে পাচার হবে।

তিনি আরও বলেন, ‘মুদ্রানীতি হতে হবে ব্যবসা-বান্ধব। বিভিন্ন পণ্যের ট্যারিফ ভ্যালু নির্ধারণে পর্যালোচনা করা হবে। বেসরকারি বিনিয়োগ বাড়লে কর্মসংস্থান বাড়ে। যারা আয় করে তারা ভোক্তা হয়। বাজারে দেশি পণ্যের চাহিদা বাড়ে। তাই এবারের বাজেটে বিনিয়োগে উৎসাহিত করা হবে। আমাদের জীবনযাত্রার মান বেড়েছে বলে কর সীমা বাড়ানোর দাবি আছে। আমাদের জিডিপি যেভাবে বাড়ছে সেভাবে করদাতা বাড়ছে না যিনি আড়াই লাখ টাকার সীমায় কর দিয়েছেন কর সীমা বাড়ালে হয়তো তিনি করের আওতায় পড়ে যাবেন। যদি করের হার কমানো হয় তবে করদাতার সংখ্যা কমবে না। প্রতিবন্ধী, নারী উদ্যোক্তাদের সুবিধা বাড়ানোর চিন্তাভাবনা আছে।

সিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে সকালে অনুষ্ঠিত মত বিনিময় সভায় এনবিআর সদস্য ফিরোজ শাহ আলম,  কানন কুমার রায়, মো. রেজাউল হোসেন, সিএমসিসিআই সভাপতি খলিলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। 

বিডিপ্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর