২০ জুন, ২০১৮ ১৯:২৮

বাস টার্মিনাল ও সেবক নিবাস নির্মাণ করবে চসিক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

বাস টার্মিনাল ও সেবক নিবাস নির্মাণ করবে চসিক

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নগরীর যানজট নিরসন, নাগরিক ভোগান্তি রোধ ও যত্রতত্র পার্কিং বন্ধে কুলগাঁও বাস টার্মিনাল এবং পরিচ্ছন্নকর্মীদের জন্য সেবক নিবাস নির্মাণ করবে। চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা থাকা প্রকল্প দুটির প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয়েছে এক হাজার ৪৬৪ কোটি ৪৭ লক্ষ টাকা।  এর মধ্যে বাস টার্মিনাল নির্মাণে ব্যয় করা হবে এক হাজার ২৩০ কোটি ৭৩ লক্ষ টাকা এবং সেবক নিবাস নির্মাণে ব্যয় হবে ২৩৩ কোটি ৭৪ লক্ষ টাকা।

আজ বুধবার কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে চসিকের নির্বাচিত ৫ম পরিষদের ৩৫তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব তথ্য জানান। চসিকের সচিব আবুল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন।   

সিটি মেয়র বলেন, ‘বাস টার্মিনালটি নির্মিত হলে নগরে চলাচলরত বাস-ট্রাকগুলো একটা স্থায়ী জায়গায় পার্কিংয়ের ব্যবস্থা হবে। এতে যানজট কমবে। অপরদিকে দরিদ্র সেবকদের জন্য পরিচ্ছন্নকর্মী নিবাস নির্মিত হলে চসিকে কর্মরত পরিচ্ছন্নকর্মী ও সেবকদের একটি স্থায়ী আবাসনের ব্যবস্থা হবে।’  

মেয়র বলেন, ‘রাস্তায় যত্রতত্র ফিটনেসবিহীন টেম্পু চলাচলের অনুমোদন থাকায় পরিবেশের ক্ষতি হচ্ছে। জনস্বার্থে এসকল অনুমোদনবিহীন গাড়ি চলাচল বন্ধে বিআরটিএ ও মেট্রোপলিটন পুলিশককে ব্যবস্থা নেওয়ার আহবান জানাই।’  

তিনি বলেন, আলোকায়নের লক্ষে নগরীর সড়কে ৮০হাজার এলইডি সড়কবাতি লাগানো, গ্রিন ও ক্লিন সিটি বাস্তবায়নে ওয়ার্ড অফিস, শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য ভবনের ছাদে ‘ছাদ-বাগান’ প্রকল্প বাস্তবায়ন, অন-লাইনে জম্ম নিবন্ধন সনদপ্রাপ্তি সহজীকরণ, বস্তি উন্নয়ন প্রকল্পের চলমান কার্যক্রম জোরদার করার জন্য আহবান জানান।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর