২১ জুন, ২০১৮ ১৯:৫৯

দূষণে হালদায় মরছে মৃগেল মাছ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

দূষণে হালদায় মরছে মৃগেল মাছ

উপমহাদেশের প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর পানি বন্যায় অতিমাত্রায় দূষিত হয়ে গেছে। ফলে নদীতে এখন বিভিন্ন মাছ মরে ভেসে উঠছে। 

বৃহস্পতিবার হালদা নদীতে ৩ ফুট লম্বা ও ১৫ কেজি ওজনের মৃগেল মাছ মরে ভেসে উঠে। পরে তার কঙ্কাল সংগ্রহের জন্য মাটি চাপা দেওয়া হয়েছে। তাছাড়া, দূষণে বিপর্যস্ত হয়ে হালদা নদীতে মরে ভেসে উঠছে বড় বড় আইড়, কাতলা, বাইন, টেংরা, চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছ ও জলজ প্রাণি। হুমকির মুখে পড়ছে জীববৈচিত্র।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও হালদা নদী গবেষক ড. মনজুরল কিবরীয়া বলেন, হালদা নদীতে মাছ মরার খবরে আমরা হালদা কর্ণফুলী মোহনা থেকে শুরু করে গড়দুয়ারা পর্যন্ত নৌকায় সরেজমিন পরিদর্শন করেছি। 

যে মৃগেলটি আমরা পেলাম সেটির ওজন ১৫ কেজি। গবেষণার জন্য মাছটির কঙ্কাল সংগ্রহ করা হয়েছে। মৃগেল ছাড়াও সাত-আট কেজি ওজনের বেশ কিছু আইড় মাছও মরে ভেসে উঠেছে। কাদায় থাকা মাছগুলো বেশি মরে ভেসে উঠছে।

স্থানীয় সূত্রে জানা যায়, পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে ফটিকছড়ি, হাটহাজারী ও রাউজানে বন্যার পানি নামার পর হালদা নদীর পানি দূষিত হয়ে যায়। ফলে গত  কয়েকদিন ধরে হালদা নদীর ছোট-বড় মাছ ও জলজ প্রাণি মরে ভেসে উঠতে দেখা যায়।

বিডি প্রতিদিন/২১ জুন ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর