২৩ জুন, ২০১৮ ২০:৩২

হালদা নদীর দূষণরোধে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

হালদা নদীর দূষণরোধে মানববন্ধন

উপমহাদেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীকে ভয়াবহ দূষণ থেকে রক্ষার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান। এছাড়া হালদার উভয় পার্শ্বের সাধারণ জনগণ হালদা রক্ষার জন্য শনিবার বিকালে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

এক বিবৃতিতে জেলা পরিষদ চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দীর্ঘদিন যাবৎ শিল্প-কারখানার বর্জ্যের কারণে হালদা নদী ও হাটহাজারী উপজেলার শিকারপুর, বুড়িশ্চর, উত্তর ও দক্ষিণমাদার্শা, চিকনদণ্ডী, ফতেপুর, মেখল ও গড়দুয়ারা ইউনিয়নের ফসলের মাঠ, খাল, পুকুর ও অন্যান্য জলাশয় ব্যাপক দূষণের শিকার হয়ে আসছে। এ ব্যাপারে বন ও পরিবেশ মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর, জেলা ও উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সকল প্রশাসনের কাছে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য বহুবার দাবি জানানোর পরেও কোন সুফল পাওয়া যায়নি।

বিবৃতিতে তিনি আরও বলেন, সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দূষণের মাত্রা আরও বেড়ে গিয়ে হালদা নদী, হাটহাজারী ও রাউজান উপজেলার বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিষাক্ত পানিতে হালদা নদী ও আশপাশের পুকুর-জলাশয়ের মাছ মরে গেছে এবং দূষিত পানি এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে।

এ অবস্থায় শিগগিরই কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি তিনি আহবান জানান এবং অন্যথায় ভূক্তভোগি জনগণ সংশ্লিষ্ট প্রশাসনের কার্যালয় ঘেরাও করে দাবি আদায় করতে বাধ্য হবে বলেও উল্লেখ করেন চট্টগ্রামের এই জেলা পরিষদ চেয়ারম্যান।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

সর্বশেষ খবর