২৫ জুন, ২০১৮ ১৭:০৬
পূর্বাঞ্চলের আন্তঃনগর ট্রেনে অতিরিক্ত কোচ

৯ দিনের রাজস্ব আয় ১ কোটি ৭৫ লাখ টাকা

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

৯ দিনের রাজস্ব আয় ১ কোটি ৭৫ লাখ টাকা

ট্রেন ভ্রমণে যাত্রী চাহিদা পূরণে পূর্বাঞ্চল ট্রেনে ঈদের আগের চারদিন ও পরের পাচঁ দিনে আন্তঃনগর ট্রেনে ৪৮ অতিরিক্ত কোচ লাগানো হয়েছে। এই ৯ দিনে নিয়মিত কোচের সাথে অতিরিক্ত উক্ত ৪৮ কোচে যাত্রী পরিবহণ করে এক কোটি ৭৫ লাখ টাকা রাজস্ব আয় করেছে রেলওয়ে প্রশাসন। রেলে জনবল সংকট কমানো গেলেই রাজস্ব আয়সহ নানাবিধ সুফল আরো বৃদ্ধি যাবে বলেও জানান একাধিক কর্মকর্তা।

পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্য কর্মকর্তা (সিসিএম) সরদার শাহাদাত আলী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ট্রেন যাত্রীদের নিরাপদ বাহন। এ নিরাপদ বাহনে চলাচল নিশ্চিত করতে রেলওয়ে প্রশাসন আন্তরিকতার সাথেই কাজ করে আসছে। এ ধারাবাহিকতায় যাত্রীদের সুবিধার জন্য ভোগান্তি কমাতে ঈদের সময় আন্তঃনগর ট্রেনে নিয়মিত কোচের পাশাপাশি অতিরিক্ত কোচও সংযোজন করা হয়। 

তিনি বলেন, এবার আন্তঃনগরের বিভিন্ন ট্রেনে এসি কোচ, নন এসি কোচ, এসি বার্থসহ ঈদের ৯ দিনে মোট ৪৮টি অতিরিক্ত কোচ ট্রেনের বহরে লাগানো হয়েছে। এতে অতিরিক্ত কোচ দিয়েই রেলওয়ে যাত্রী পরিবহনে প্রায় ১ কোটি ৭৫ লাখ টাকা রাজস্ব আয় করেছে। যা গত বছরের তুলনায় অনেক বেশী বলেও জানান তিনি।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যক্তি বলেন, রেলওয়ে আরো গতিশীল ও রাজস্ব আয় বাড়াতে হলে জনবল সংকট মুক্ত করতে হবে। এ জনবল দিয়েই রাজস্ব আয় করতে মাঠে নিয়মিত যেতে হবে। পরিবহনসহ বিভিন্ন দপ্তরের রেলওয়ে প্রশাসন আগের তুলনায় অনেক রাজস্ব আয় বৃদ্ধি করেছে। 

তিনি আরো বলেন, একটি ঠিকাদারি সিন্ডিকেট সরকারিভাবে বিভিন্ন দপ্তরের আয় কম দেখিয়ে কৌশলে বেসরকারিখাতে নিয়ে যাচ্ছে ট্রেনসহ রেলের বিভিন্ন কাজ। চক্রটি এমন শক্তিশালী দায়িত্বশীলদের বদলী আতংক ও চিহ্নিত লোকদের মোটা অংকের কারণে অনেকেই এসব চিত্র চোখে দেখেও না দেখার মতো নীরবেই রয়েছে। সবমিলে রেলে একটু নজর দিলেই রাজস্ব আয় বৃদ্ধি, সঠিক নির্মাণ কাজসহ নানাবিধ কর্মকান্ডগুলো আরো শক্তিশালী হবে বলেও মন্তব্য করেন তারা।  

পূর্বাঞ্চল রেলওয়ে সূত্রে জানা গেছে, এবারের রমজানের ঈদের আগের চার দিন ও পরের পাচঁ দিন মিলে মোট ৯ দিনে আন্তঃনগর ট্রেনে ৪৮ অতিরিক্ত কোচ সংযোজন করা হয়েছে। যাত্রী পরিবহনে নিয়মিত কোচ ছাড়া সূর্বণা এক্সপ্রেস, মহানগর এক্সপ্রেস, মহানগর গোধূলী, সোনার বাংলা, তূর্ণানিশিতাসহ আন্তঃনগর ট্রেনের কোচগুলোর মধ্যে (যাওয়া-আসা) এসি চেয়ার ১৬টি, নন এসি চেয়ার ২২টি, ১ম কোচ-৪টি, ১ম শ্রেনীর বার্থ-৬টি অতিরিক্ত কোচ রয়েছে। ঈদের নয় দিনে নিয়মিত কোচের সাথে অতিরিক্ত উক্ত ৪৮ কোচে যাত্রী পরিবহণ করে এক কোটি ৭৫ লাখ টাকা রাজস্ব আয় করেছে রেলওয়ে প্রশাসন। যা গত বছরের তুলনায় অনেক বেশী রাজস্ব আয় হয়েছে। 

অন্যদিকে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক এমপি ও রেলের মহাপরিচালক মো. আমজাদ হোসেনের কঠোর নির্দেশনা ও মনিটরিং এ রেলওয়ে প্রশাসন প্রতিনিয়ত আন্তরিকতার সাথেই কাজ করে আসছে। তাছাড়া রেল অঙ্গনে কোন ধরণের অনিয়ম ও দুর্নীতিমুক্ত থেকে কাজ করতে নির্দেশনাও দেয়া রয়েছে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর