১৯ জুলাই, ২০১৮ ২০:৩৬
বিজ্ঞানে বিপর্যয়

চট্টগ্রাম শিক্ষা বোর্ডেও ছাত্রীরা এগিয়ে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম:

চট্টগ্রাম শিক্ষা বোর্ডেও ছাত্রীরা এগিয়ে

ফাইল ছবি

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ দু'টিই বেড়েছে। এবার পাসের হার ৬২ দশমিক ৭৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬১৩ জন। গতবার পাসের হার ছিল ৬১ দশমিক ৯ শতাংশ ও জিপিএ-৫ পাওয়ার হার ছিল ১ হাজার ৩৯১ জন। ফলাফলে এবার পাসের হারে ছাত্রদের থেকে ছাত্রীরা এগিয়ে। এবার ছাত্রীদের পাসের হার ৬৫ দশমিক ৮৭ শতাংশ এবং ছাত্রদের পাসের হার ৫৯ দশমিক ৪৭ শতাংশ।

তবে গত বছরের তুলনায় এবার পাসের হার ১ দশমিক ৬৪ শতাংশ বাড়লেও বিজ্ঞানে ফল বিপর্যয় হয়েছে। যার প্রভাব পড়েছে সামগ্রিক ফলাফলে। এবার  পদার্থ ও রসায়নে ফল বিগত কয়েক বছরের তুলনায় খারাপ হয়েছে। 

চট্টগ্রাম মহানগরীসহ, চট্টগ্রাম জেলা, কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ২৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯৬ হাজার ৮৫৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। যার মধ্যে পাস করেছে ৬০ হাজার ৭৫৫ জন। চট্টগ্রাম বোর্ডে গতবার বিজ্ঞান বিভাগে পাসের হার ছিল ৭৭ দশমিক ৩৪ শতাংশ, এবার তা কমে দাঁড়িয়েছে ৭৩ দশমিক ১১ শতাংশে। তাছাড়া, এবার তিন পার্বত্য জেলার মধ্যে সর্বনিম্ন পাসের হার খাগড়াছড়িতে। গতবার পাসের হার ছিল ৪৪ দশমিক ৬৩ শতাংশ, এবার পাসের হার হয়েছে ৩৬ দশমিক ৫১ শতাংশ। অপর দুই পার্বত্য জেলায়ও পাসের হার তেমন বাড়েনি। রাঙ্গামাটিতে পাসের হার ৪৯ দশমিক ৮৯ শতাংশ ও বান্দরবানে পাসের হার ৬২ দশমিক ৩১ শতাংশ। অন্যদিকে, এবার মানবিকে পাসের হার ৫১ দশমিক ৬৯ শতাংশ এবং ব্যবসা শিক্ষা বিভাগে ৬৮ দশমিক ১ শতাংশ। বিজ্ঞান বিভাগের মধ্যে এবার পদার্থ ও রসায়ন এই দুই বিষয়ে শিক্ষার্থীরা খারাপ ফলাফল করেছে। এবার পদার্থ বিজ্ঞান প্রথমপত্রে পাসের হার ৭২ দশমিক ৩৬ শতাংশ ও দ্বিতীয়পত্রে পাসের হার ৭৫ দশমিক ৬৭ শতাংশ। অন্যদিকে রসায়ন প্রথমপত্রে পাসের হার ৮৬ দশমিক ১২ শতাংশ ও দ্বিতীয়পত্রে পাসের হার ৮৫ শতাংশ।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বলেন, ‘গত কয়েকবছর ধরেই বোর্ডে বিজ্ঞানের ফলাফল ভালো হলেও এবার দুইটি বিষয়ে ভালো করেনি পরীক্ষার্থীরা। পদার্থ ও রসায়ন বিষয়ে এবার পাসের হার সন্তোষজনক নয়। তার মধ্যে পার্বত্য জেলায়ও পাসের হার ভালো নয়। এসব বিষয় বোর্ডের সামগ্রিক ফলাফলের ওপর প্রভাব ফেলেছে। বোর্ডের সার্বিক ফলাফলে আমাদের সন্তুষ্ট হওয়ার সুযোগ নেই। কারণ এবার প্রতি ১০০ জন পরীক্ষার্থীর মধ্যে তিনজনও জিপিএ-৫ পায়নি।’  

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর