১২ আগস্ট, ২০১৮ ১৮:৫২

নিরাপদ সড়কের দাবিতে চসিক মেয়রকে শিক্ষার্থীদের ছয় দাবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

নিরাপদ সড়কের দাবিতে চসিক মেয়রকে শিক্ষার্থীদের ছয় দাবি

চট্টগ্রামে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীনের কাছে নগরের নিরাপদ সড়ক বাস্তবায়নে ছয়টি দাবি দিয়েছেন। আজ রবিবার বিকালে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল চসিক কনফারেন্স হলে মেয়রের সঙ্গে সাক্ষাতকালে এ সব দাবি দেন। 

শিক্ষার্থীদের দাবির মধ্যে আছে, নগরের নিউ মার্কেট মোড়-আগ্রাবাদ বাদামতলির মোড়-জিইসি মোড় ও মুরাদপুর মোড়ে ফুটওভার ব্রিজ বা আন্ডারপাস নির্মাণ, নগরের গুরুত্বপূর্ণ স্থানে স্পিড ব্রেকার স্থাপন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সামনে গতিরোধক সাইনবোর্ড স্থাপন, বাসস্টপেজ চালুর বিষয়ে সড়ক পরিবহন ও বাস মালিকদের সঙ্গে মেয়রের উদ্যোগে বৈঠকের ব্যবস্থা করা, গণপরিবহন ও নগরে চলাচলরত বিআরটিসি’র বাস সমূহে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ব্যবস্থা করা, পণ্যবাহী যানবাহনগুলোকে নির্দিষ্ট সময়ের আগে নগরে ঢুকতে না দেয়া। সাক্ষাতকালে শিক্ষার্থীরা আন্দোলনের কিছু গুরুত্বপূর্ণ দাবি পূরণ হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। প্রস্তাবিত দাবিগুলো পূরণে মেয়রের সার্বিক সহায়তা কামনা করেন।

এ সময় মেয়র বলেন, ‘আপনারা আন্দোলন করে সমাজ-ব্যবস্থার অনেক অসঙ্গতি, ভুল ও অবহেলাকে চিহ্নিত করে আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। সমাজের অসঙ্গতিগুলো দূর করা এখন সময়ের দাবি।’ 
তিনি বলেন, ‘ঢাকার সঙ্গে চট্টগ্রাম শহরকে তুলনা করা অযৌক্তিক। নতুন ঢাকা পরিকল্পিত শহর। কিন্তু চট্টগ্রাম অপরিকল্পিত ও পুরানো শহর। আমরা এ নগরীকে পরিকল্পিতভাবে গড়ে তোলার প্রয়াস চালিয়ে যাচ্ছি। এ শহরে রাস্তার পাশে পর্যাপ্ত জায়গা নাই। অথচ উন্নত রাষ্ট্রের শহরগুলোতে রাস্তার পাশে পর্যাপ্ত জায়গা থাকে। এছাড়াও চট্টগ্রামে ওয়াসা, সিডিএ, বিটিআরসিসহ বিভিন্ন সেবা সংস্থার একাধিক উন্নয়নকাজ চলার কারণে নগরীর সড়কগুলোর অবস্থা নাগরিক চাহিদা অনুযায়ী পুরোপুরি চলাচল উপযোগী নয়।’

এ সময় উপস্থিত ছিলেন কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, চসিকের অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু সালেহ, নির্বাহী প্রকৌশলী সুদিপ বসাক, শাহিনুল ইসলাম, ফারজানা মুক্তা, জনসংযোগ কর্মকর্তা রফিকুল ইসলাম প্রমুখ।

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর