১২ আগস্ট, ২০১৮ ১৯:৪৫

চট্টগ্রাম নগরের নির্ধারিত ৩৪১ স্থানে পশু জবাই

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রাম নগরের নির্ধারিত ৩৪১ স্থানে পশু জবাই

চট্টগ্রাম মহানগরের নির্ধারিত ৩৪১টি স্থানে কোরবানির পশু জবেহ করতে পারবে। এর বাইরে পশু জবেহ করা যাবে না। একই সঙ্গে আগামী ১৫ আগস্ট যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী পালন করার সিদ্ধান্ত হয়।

আজ রবিবার দুপুরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত ৩৭ তম সাধারণ সভায় এসব সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন।  

সভায় সিদ্ধান্ত হয়, সরকারি নির্দেশনা মতে ঈদের দিন বিকাল ৪টার মধ্যে জবাইকৃত পশুর বর্জ্য অপসারণের প্রস্তুতি সম্পন্ন করা, নির্ধারিত স্থানে পশু জবাই সংক্রান্ত তথ্য উল্লেখ করে ৪ লক্ষ ১০ হাজার  লিফলেট, ২০ হাজার ৫০০ পোস্টার এবং ৭৬ হাজার ২৩১টি ব্যানার ওয়ার্ড পর্যায়ে বিতরণ করা, পশু জবেহ এর নির্ধারিত স্থানে পানি সরবরাহ, বসার স্থান, তাবু টাঙানো এবং ব্লিচিং পাউডারের ব্যবস্থা রাখা, নির্ধারিত স্থানের বাইরে বা সড়কে পশু জবাই না করা। তাছাড়া ঈদের দিন ও ঈদের পরের দিন প্রতি ওয়ার্ডে টমটম আবর্জনাবাহী গাড়ি, পে লোডার, ট্রাক্টর ওয়াগনসহ মোট ২৪১টি গাড়ি, অবশিষ্ট আরো ১০টি গাড়ি দামপাড়া কন্ট্রোল রুমে রিজার্ভ রাখা।

অন্যদিকে, জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে চসিক ৩ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে ১৩ আগস্ট চসিক পরিচালিত সকল শিক্ষাপ্রতিষ্ঠানের  শিক্ষার্থীদের জন্য ‘বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন’ অনূর্ধ্ব ৫ শত শব্দের মধ্যে এবং ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ অনূর্ধ্ব এক হাজার শব্দের মধ্যে রচনা প্রতিযোগিতা, ১৪ আগস্ট সকাল ১০ টায় চসিক কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে খতমে কোরআন, মিলাদ মাহফিল, এতিম শিশুদের মধ্যে তবারুক বিতরণ এবং ১৫ আগস্ট প্রধান কার্যালয়, আঞ্চলিক অফিস, ওয়ার্ড কার্যালয়, কর্পোরেশন পরিচালিত স্কুল/কলেজ, হাসপাতালসহ সিটি কর্পোরেশনের অন্যান্য সকল কার্যালয়ে জাতীয় পতাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন পতাকা অর্ধনমিতকরণ, কালো ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন। সকাল সাড়ে ৮ টায় কর্পোরেশন সম্মুখস্থ বঙ্গবন্ধু চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯ টায় স্ব-স্ব স্কুল ও কলেজ মিলনায়তনে কর্পোরেশন পরিচালিত সকল বিদ্যালয়-কলেজের উদ্যোগে ছাত্রছাত্রীদের উপস্থিতিতে মিলাদ মাহফিল ও আলোচনা সভা, সকাল সাড়ে ৯ টায় কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর