শিরোনাম
১৪ আগস্ট, ২০১৮ ১৯:১৮
মতবিনিময় সভায় বিভাগীয় কমিশনার

প্রতিটি ইউপি কার্যালয়কে তামাকমুক্ত করার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

প্রতিটি ইউপি কার্যালয়কে তামাকমুক্ত করার সিদ্ধান্ত

চট্টগ্রাম বিভাগের প্রতিটি ইউনিয়ন পরিষদের (ইউপি) কার্যালয়কে তামাকমুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আজ মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের সভাকক্ষে ‘চট্টগ্রাম বিভাগে ধূমপান ও তামাকজাতদ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ বাস্তবায়ণ’ শীর্ষক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত হয়।  সভায় অধূমপায়ী ব্যাক্তিত্ব হিসেবে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানকে সম্মাননা দেওয়া হয়। তাছাড়া চট্টগাম বিভাগে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম সমন্বয়ের জন্য আইসিটি বিভাগের সহকারী কমিশনারকে দায়িত্ব দেওয়া হয়।    

ধূমপান বিরোধী সাংবাদিক জোট আত্মা ও উন্নয়ন সংস্থা ইপসার আয়োজনে আত্মা চট্টগ্রাম বিভাগের আহবায়ক আলমগীর সবুজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিভাগের স্থানীয় সরকার পরিচালক দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ডা. আবুল কাশেম, সিনিয়র সাংবাদিক এম. নাসিরুল হক, ইপসার প্রোগ্রাম অফিসার ওমর শাহেদ হিরু।  ইপসার কর্মকর্তা ফারহানা ইদ্রিসের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসপার প্রধান নির্বাহী আরিফুর রহমান। উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোমিনুর রশিদ আমীন, সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, ওয়ার্ড কাউন্সিলর গিয়াস উদ্দিন ও আঞ্জুমান আরা বেগম, চট্টগ্রাম বিভাগের মাধ্যমিক শিক্ষার উপ-পরিচালক সুলতান মিয়া, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা প্রমুখ।

সভায় বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, ‘চট্টগ্রাম বিভাগের সকল ইউপি কার্যালয় তামাক ও ধূমপান মুক্ত করতে আমরা প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করব। এ ব্যাপারে আমি শতভাগ ইতিবাচক মানসিকতা লালন করি। কারণ আমি জীবনে কখনো ধূমপান তো দূরের কথা পানও খাইনি। এ জাতীয় কোনো কিছুর নেশা আমার মধ্যে নেই।’ 
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশে তামাকের ব্যবহার কমিয়ে আনতে চট্টগ্রাম বিভাগের প্রতিটি জেলায় এ্যাকশান প্লান গ্রহণ করা হবে। তাছাড়া তামাকের ব্যবহার কমানো, বিশেষ করে শিশুদের দিয়ে তামাক বিক্রি বন্ধ এবং তামাকের বিজ্ঞাপন বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

সর্বশেষ খবর