১৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:১৯

টেকসই উন্নয়নের জন্য বাস্তব পরিকল্পনা গ্রহণ জরুরি: পানিসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

টেকসই উন্নয়নের জন্য বাস্তব পরিকল্পনা গ্রহণ জরুরি: পানিসম্পদ মন্ত্রী

পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, টেকসই উন্নয়নের জন্য বাস্তব পরিকল্পনা গ্রহণ করা জরুরি। দেশের বিদ্যমান সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে তরুণ-মেধাবী শিক্ষার্থীদের ভবিষ্যত কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।

শনিবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সেমিনা বিশেষ অতিথির বক্তব্য দেন বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম। স্বাগত বক্তব্য দেন ওই ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মো. দানেশ মিয়া।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এক সময়কার ‘তলাবিহীন ঝুড়ি’র বাংলাদেশ এখন বিশ্ববাসীর কাছে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃত। বর্তমান সরকার উচ্চ শিক্ষার মান উন্নয়নে দক্ষ মানবসম্পদ তৈরি করছে। শিক্ষার্থীরা এ সুযোগ-সুবিধা ব্যবহারের মাধ্যমে মানবসম্পদে রূপান্তরিত হবে।

মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক বিপর্যয় একটি বৈশ্বিক সমস্যা। এর বিরূপ প্রতিক্রিয়ার ফলে বিশ্ববাসী আজ আতংকিত। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি  জীববৈচিত্র সুরক্ষা, পরিকল্পিত বনায়ন ও প্রাকৃতিক সম্পদ রক্ষায় আমাদের  এগিয়ে আসতে হবে।

সেমিনারে টেকনিক্যাল সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউটের প্রফেসর ড. মোহাম্মদ মোশাররফ হোসেন। 

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর