১৭ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:২০

সরকারি দফতরে চসিকের বকেয়া আদায়ে তৎপর হচ্ছে মন্ত্রণালয়

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

সরকারি দফতরে চসিকের বকেয়া আদায়ে তৎপর হচ্ছে মন্ত্রণালয়

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) সরকারি বিভিন্ন দফতরে দাবিকৃত বকেয়া আদায়ে তৎপরতা শুরু করেছে। ইতোমধ্যে বকেয়া পাওনা সংস্থাগুলোর সঙ্গে পৃথক পৃথক বৈঠক করলেও আশানুরূপ সাড়া মিলেনি বলে জানা যায়। 

এমন অবস্থায় সরকারি সংস্থা থেকে বকেয়া পাওনা আদায়বিষয়ক স্থানীয় সরকার মন্ত্রণালয়ের গঠিত কমিটির সভা মঙ্গলবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ৭ নং ভবনের ৭ম তলার ৬১১ নং কক্ষে অনুষ্ঠিত হবে।

চসিকের রাজস্ব বিভাগ সূত্রে জানা যায়, দীর্ঘ দিন ধরে চট্টগ্রাম নগরে অবস্থিত মন্ত্রণালয়ের ৩৪টি দফতর-বিভাগের কর অপরিশোধিত থেকে যায় ১৪২ কোটি ৫৪ লাখ ৪৮ হাজার ৭৫৪ টাকা। বকেয়া কর আদায়ে গত জানুয়ারি মাসে চসিক মিলনায়তনে প্রতিটি সংস্থার সঙ্গে পৃথক পৃথক সমন্বয় বৈঠকও করে। বছরের প্রায় ৯ মাস চললেও কয়েকটি সংস্থা ছাড়া বাকিগুলোর কাছ থেকে আশানুরুপ সাড়া মিলছে না।  

চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন, সরকারি দফতর সমূহে বকেয়া কর আদায় সংক্রান্ত কমিটির বৈঠক আজ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হবে। বৈঠকে চসিকের প্রতিনিধি হিসাবে আমি উপস্থিত থাকার কথা রয়েছে।

তিনি বলেন, এ নিয়ে আমরা গত জানুয়ারি মাসে সরকারি দফতর সমূহের সঙ্গে সমন্বয় সভা করেছি। এর পর কোন কোন দফতর কর জমাও দিয়েছে।

চসিক সূত্রে জানা যায়, ৩৪টি মন্ত্রণালয়ের দফতর সমূহে বর্তমানে মোট ১৪২ কোটি ৫৪ লাখ ৪৮ হাজার ৭৫৪ পাওনা আছে। এর মধ্যে আইন মন্ত্রণালয়ের দফতরে ৩৬ লাখ ৩২ হাজার টাকা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে এক কোটি ২০ লাখ টাকা এবং সুরক্ষা বিভাগে ২৭ লাখ ৪৯ হাজার ৭৬৪ টাকা, মাধ্যমিক শিক্ষা বিভাগে দুই কোটি ৪৩ লাখ ২০ হজার ৪১০ টাকা এবং কারিগরি বিভাগে ৪০ লাখ ২১ হজাার ৩২৭, বন ও পরিবেশ মন্ত্রণালয়ে ১ কোটি ১০ লাখ ৪ হজাার ৩০৫ টাকা, যুব ও ক্রীয়া মন্ত্রণালয়ের কাছে ২ কোটি ২৪ লাখ ৩৮ হাজার ২৭০ টাকা ছাড়াও আছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, রেলপথ, সড়ক ও জনপথ মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়, খাদ্য, দুর্যোগ ব্যবস্থাপনা, কৃষি, বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ, শিল্প, ভূমি, জনপ্রশাসন, ধর্ম, বস্ত্র ও পাট, মৎস্য ও প্রাণিসম্পদ, নৌ-পরিবহন, মহিলা ও শিশুবিষয়ক, সমাজ কল্যাণ, সংস্কৃতি বিষয়ক, শ্রম ও কর্মসংস্থান, তথ্য, পানি সম্পদ, বেসামরিক বিমান মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়।

বিডি প্রতিদিন/১৭ সেপ্টেম্বর ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর