১৮ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:২৭

চসিক সবুজায়ন করবে গোলপাহাড় থেকে প্রবর্তক মোড়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চসিক সবুজায়ন করবে গোলপাহাড় থেকে প্রবর্তক মোড়

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নগরের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত চার লেইন বিশিষ্ট সড়কটি সৌন্দর্য বর্ধন, সবুজায়ন ও আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করেছে। অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট যৌথ উদ্যোগে এ সৌন্দর্য বর্ধনের কাজ করবে। প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৩ কোটি টাকা। আজ মঙ্গলবার দুপুরে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীনের উপস্থিতিতে এ বিষয়ে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। 

এ সময় চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা এবং অডিওস ইঙ্ক'র পক্ষে স্বত্বাধিকারী মোহাম্মদ আব্দুল আহাদ ও স্ক্রিপ্ট'র পক্ষে সোহান মাসুদ চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন চসিক প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম, ভূ-সম্পত্তি কর্মকর্তা এখলাসুর রহমান প্রমুখ।

চুক্তি মতে, প্রবর্তক মোড় হতে গোল পাহাড় মোড় পর্যন্ত মিড আইল্যান্ড, উভয় পাশের ফুটপাত, গোল চত্বরসহ প্রায় ৪৫০ মিটার এলাকায় আধুনিকায়ণের মাধ্যমে সৌন্দর্যবর্ধন করা হবে। পরিকল্পনায় প্রবর্তক গোল-চত্বরে স্কালপচার টাওয়ার স্থাপন, মিড আইল্যান্ড ও ফুটপাতের ল্যান্ডস্কেপিং, গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত রাস্তার পার্শ্বে সীমানা প্রাচীরের ম্যুরাল/গ্রাফিটি তৈরি, আলোকসজ্জার ব্যবস্থা, বসার স্থান তৈরি, আধুনিক গণশৌচাগার (প্রতিবন্ধীবান্ধব), পুরুষ-মহিলাদের জন্য পৃথক টয়লেট, ওয়াশ-রুম, ইউরিন্যাল ইউনিট, পর্যটন সেবা স্টল ও যাত্রী ছাউনি ইত্যাদি।

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, নগরকে গ্রিন ও ক্লিন রাখতে আমরা নানা উদ্যোগ বাস্তবায়ন করে যাচ্ছি। এরই ধারাহিকতায় গোলপাহাড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত সৌন্দর্য বর্ধনের কাজ হাতে নেয়া হয়েছে। এর আগে আমরা এয়ারপোর্ট রোড, টাইগারপাস রোড, লালখান বাজার, কাজীর দেউড়ি, আউটার স্টেডিয়াম এলাকায় সৌন্দর্য বর্ধন কাজ করেছি। তাছাড়া ৫০ লক্ষ টাকা ব্যয়ে চসিক শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর সড়কে নৌকার উপর জাতির জনকের দৃষ্টিনন্দন ম্যুরাল তৈরি করা হয়েছে।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর