২০ সেপ্টেম্বর, ২০১৮ ২০:২৮

কুকুরের জলাতঙ্ক প্রতিষেধক টিকা দিবে চসিক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

কুকুরের জলাতঙ্ক প্রতিষেধক টিকা দিবে চসিক

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) আগামী ২৩ সেপ্টেম্বর থেকে নগরের জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে ওয়ার্ড পর্যায়ে ব্যাপক হারে কুকুরের টিকাদান (এমডিভি) কার্যক্রম শুরু করবে। আজ বৃহস্পতিবার চসিকের কেবি আবদুচ সাত্তার মিলনায়তনে অবহিতকরণ সভার এ কথা বলা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন। 

স্বাস্থ্যও শিক্ষা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর নাজমুল হক ডিউকের সভাপতিত্বে এবং চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলীর  সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন চসিকের সচিব মোহাম্মদ আবুল হোসেন, চট্টগ্রামের সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। অনুষ্ঠানে জলাতঙ্ক রোগের সম্ভাব্য কারণ প্রতিকার সম্পর্কে একটি সচিত্র প্রতিবেদন উপস্থান করেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুল ইসলাম।  

সিটি মেয়র বলেন, সরকারের রোগ নিয়ন্ত্রণ শাখা ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মসূচির সফল বাস্তবায়নের লক্ষ্যে এ অবহিতকরণ সভা। সাধারণত কুকুর, বিড়াল, শিয়াল, বেজি ও বানর- এ পাঁচটি প্রাণীর কামড় বা আঁচড়ের মাধ্যমে জলাতঙ্ক রোগ ছড়ায়। এছাড়াও ২৫ হাজার গবাদি প্রাণী এ রোগের শিকার হয়ে থোকে। শহরে সচরাচর কুকুরের উৎপাত বেশি এবং কুকুরে আক্রমণে মানুষ আক্রান্ত হয় বেশি। কিন্তু পরিবেশ অধিদপ্তরের আইনি বাধার কারণে কুকুর নিধন করা যাচ্ছে না। তাই জলাতঙ্ক রোগ থেকে রক্ষার বিষয়টি সরকার গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়েছে। কুকুরের কামড়ের আধুনিক ব্যবস্থাপনা, ব্যাপক হারে কুকুরকে জলাতঙ্ক প্রতিশেধক টিকাদান, কুকুরের পরিকল্পিত সংখ্যা নিয়ন্ত্রনের মাধ্যমে দেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষে একটি কর্মকৌশল বাস্তবায়ন চলছে। কুকুরকে প্রতিষেধক টিকা প্রদানের মাধ্যমে মানুষকে এর কামড় বা আচঁড় থেকে রক্ষায় এ কর্মকৌশলের সফল বাস্তবায়নই সরকারের লক্ষ্য।   

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর