Bangladesh Pratidin

প্রকাশ : ২২ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:০৯ অনলাইন ভার্সন
কনটেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড করেছে চট্টগ্রাম বন্দর
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
কনটেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড করেছে চট্টগ্রাম বন্দর
ফাইল ছবি

কনটেইনার হ্যান্ডলিংয়ে চলতি বছরে দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রাম রেকর্ড করেছে। দৈনিক ভিত্তিতে এক বছর আগের রেকর্ড ভেঙে শুক্রবার ১০ হাজার ৭৩২টি ২০ ফুট দীর্ঘ (টিইইউ’স) কনটেইনার হ্যান্ডলিং করেছে। 

২০১৭ সালের ২১ জুলাই দৈনিক ভিত্তিতে সর্বোচ্চ কনটেইনার হ্যান্ডলিং রেকর্ড ছিল ৯ হাজার ৮৮৭ টিইইউ’স। দৈনিক এই রেকর্ডের পরিমাণ মাসে ৩ লাখ ২১ হাজার টিইইউ’স এবং বছরে ৩৮ লাখ ৫২ হাজার টিইইউ’স এ দাঁড়াবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর জুলফিকার আজিজ বলেন, নতুন নতুন যন্ত্রপাতির ব্যবহার, তথ্যপ্রযুক্তির ব্যবহার, ডিজিটালাইজেশন, আধুনিক ব্যবস্থাপনার কারণেই সম্মিলিত প্রচেষ্টায় নতুন রেকর্ড গড়া সম্ভব হয়েছে। এটি আমাদের একটি সমন্বিত প্রচেষ্টার ফসল। এর মধ্যে স্টেকহোল্ডার, কাস্টম কর্তৃপক্ষ, বন্দরের সংশ্লিষ্ট বিভাগ, সিঅ্যান্ডএফ এজেন্ট, টার্মিনাল অপারেটর, শিপিং এজেন্ট এমনকি ট্রাক-লরির মালিক-শ্রমিকদেরও ভূমিকা রয়েছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম বলেন, নতুন ইক্যুইপমেন্ট ও যন্ত্রপাতি সংযোজন হওয়ায় চট্টগ্রাম বন্দর এখন অতীতের যে কোনো সময়ের চেয়ে সক্ষমতা অর্জন করেছে। তাই কনটেইনার ও কার্গো হ্যান্ডলিংয়ে এই বন্দর এখন অতীতের রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, ২০১৬ সালে ২৩ লাখ ৪৬ হাজার একক কনটেইনার ওঠানামা হয়েছে, আর ২০১৭ সালে হয়েছে ২৫ লাখ ৬৬ হাজার একক। শতাংশের হিসাবে প্রবৃদ্ধি হয়েছে সোয়া ১০ শতাংশ। এই প্রবৃদ্ধি এবং শুক্রবারের দৈনিক রেকর্ড পরিমাণ স্থিতিশীল থাকলে চলতি বছরে তা গিয়ে ৩৮ লাখ ৫২ হাজার টিইইউ’স এ দাঁড়াবে বলে আশা করা হচ্ছে।

বন্দরের সদস্য জাফর আলম বলেন, চট্টগ্রাম বন্দর এখন অনেক বেশি গতিশীল। ভবিষ্যতের চাহিদাও বন্দর যথেষ্ট দায়িত্বশীলতার সাথে মোকাবেলা করবে। বন্দরের সক্ষমতা বিশ্বমানে উন্নীত করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান তিনি।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow