২৬ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৩৭

চট্টগ্রামে অবৈধ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে অবৈধ স্থাপনা উচ্ছেদ

চট্টগ্রামের হাটহাজারীর বড় মাদ্রাসা সংলগ্ন এলাকায় ড্রেনের জায়গা দখল করে দুই যুগ আগে অবৈধভাবে নির্মিত স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। আজ দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমীনের নেতৃত্বে পরিচালিত অভিযানে এসব উচ্ছেদ করা হয়।

স্থানীয়দের অভিযোগ, স্থানীয় কয়েকজন লোকের উদ্যোগে ড্রেনের জায়গা দখল করে অবৈধভাবে বসত ঘর তৈরি করার কারণে পানি প্রবাহ বিঘ্নিত হচ্ছে। একই সঙ্গে বর্ষায় এলাকাজুড়ে জলাবদ্ধতা সৃষ্টি হয়। গত দেড় যুগ ধরেই এভাবে চলে আসছে বলে অভিযোগ স্থানীয় ভুক্তভোগীদের। কিন্তু এখন উচ্ছেদ হওয়ায় এ সমস্যা আর থাকবে না।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমীন বলেন, ‘হাটহাজারীর বড় মাদ্রাসা সংলগ্ন এলাকায় ছড়ার পানি প্রবাহের জায়গায় অবৈধভাবে প্রায় এক হাজার বর্গফুটের দুটি বসত ঘর তৈরি করেছিলেন স্থানীয় কয়েকজন লোক। ফলে ড্রেন নির্মাণে পৌরসভা এক কোটি ৭৮ লাখ টাকা ব্যয়ে প্রকল্প নিলেও অবৈধ স্থাপনার কারণে সেটি বাস্তবায়ন সম্ভব হচ্ছিল না। তাই উচ্ছেদ অভিযান পরিচালনা করে প্রায় অর্ধ কোটি টাকা মূল্যের এসব অবৈধ স্থাপনা গুড়িয়ে দেওয়া হয়। এখন সাড়ে ৭ মিটার প্রস্থ ও ৬০০ মিটার দৈর্ঘ্যরে ড্রেনটি নির্মাণ সম্ভব হবে, নির্বিঘ্নে প্রবাহিত হবে ছড়ার পানি। জনদুর্ভোগ লাঘবে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।’   

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর