১৬ অক্টোবর, ২০১৮ ১৯:২৪

চট্টগ্রামে পূজার সপ্তমী তিথিতে অশুভ শক্তির বিনাশ কামনা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে পূজার সপ্তমী তিথিতে অশুভ শক্তির বিনাশ কামনা

ফাইল ছবি

শারদীয় দুর্গাপূজার সপ্তমী তিথিতে অশুভ শক্তির বিনাশ এবং শুভ শক্তি কামনায় দুর্গা মায়ের চরণে পুষ্পাঞ্জলি দিয়েছেন ভক্তরা। করেছেন মাতৃকৃপা প্রার্থনা। আজ মঙ্গলবার সকাল ১১টা ৫৬ মিনিটে পূজা শেষে বিভিন্ন মন্ডপে পুরোহিতের মন্ত্রোচ্চারণে দেয়া হয় অঞ্জলি। বেলপাতা ও চন্দনমাখা ফুল হাতে নিয়ে সেই মন্ত্রে কণ্ঠ মেলান পূজারীরা। এর আগে সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে নবপত্রিকা প্রবেশ ও স্থাপন করা হয়। এরপর সপ্তম্যাদি কল্পারম্ভ এবং সপ্তমী-বিহিত পূজা সম্পন্ন হয়। তাছাড়া পূজা মন্ডপে রয়েছে ব্যাপক নিরাপত্তায় প্রশাসনের পাশাপাশি নিজস্ব স্বেচ্ছাসেবকরা।

রাহুল দাশ নয়ন বলেন, সপ্তমীতে কদলী বৃক্ষসহ আটটি উদ্ভিদ এবং জোড়া বেল একসঙ্গে বেঁধে শাড়ি পরিয়ে একটি বধূ আকৃতির করে দেবীর পাশে স্থাপন করা হয়। এটাই নবপত্রিকা। আটটি উদ্ভিদের মধ্যে কলাগাছ থাকে বলে প্রচলিত ভাষায় একে ‘কলাবউ’ বলে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম মহানগর এর সহ সভাপতি রত্নাকর দাশ টুনু বলেন, পূজামণ্ডপগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নিজস্ব স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করছে। পূজা পরিষদ নেতারা প্রতিদিন বিভিন্ন মন্ডপ পরিদর্শন করছেন।

চট্টগ্রাম নগরীর রামকৃষ্ণ মিশন, জেএমসেন হল, জামালখান কুসুম কুমারী স্কুল, রাজাপুর লেইন, দেওয়ানজী পুকুর পাড়, হাজারী লেইন, নবগ্রহ বাড়ি, নন্দনকানন, লাভলেইন, চট্টেশ্বরী মন্দির, পাথরঘাটা, চকবাজার, চেরাগী পাহাড়, আগ্রাবাদের গোসাইলডাঙ্গা, পতেঙ্গা হিন্দু পাড়া সহ ২৫৫টি মণ্ডপে দুর্গাপূজা চলছে। এছাড়া অনেক পারিবারিক মন্দিরেও ধর্মীয় বিধান মেনে চলছে মায়ের পূজা। পুষ্পাঞ্জলি দিতে সকালে মন্ডপগুলোতে ছিল ভক্তদের ভিড়। মানত করে অনেকে নৈবেদ্য সাজিয়ে মায়ের পূজা দিয়েছেন। বিভিন্ন মন্ডপে পূজা পরবর্তী বিতরণ করা হয়েছে প্রসাদ।

নবযুগ পঞ্জিকা মতে, বুধবার মহাষ্টমীর পূজা শেষে অনুষ্ঠিত হবে সন্ধিপূজা ও কুমারী পূজা। বৃহস্পতিবার মহানবমী পূজা এবং পরদিন শুক্রবার বিজয়া দশমী পূজা ও দর্পণ বিসর্জন দেওয়া হবে। প্রতিদিন মন্ডপগুলোতে চন্ডীপাঠ, সন্ধ্যায় মায়েদের উলুধ্বনি ও ব্রাহ্মণের শঙ্খধ্বনিতে চলছে ধুপের আরতি। জেএম সেন হল মণ্ডপে চলছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। পূজামন্ডপে আতশবাজি ফুটানো, রং ছিটানো, অশাস্ত্রীয় গান ও নৃত্য পরিবেশন করা থেকে বিরত থাকতে অনুরোধ জানিয়েছে পূজা উদযাপন পরিষদ ও ধর্মীয় সংগঠনগুলো। মণ্ডপের নিরাপত্তায় আছে পুলিশ-র‌্যাব সদস্যরা। 

এবছর মা দুর্গা ধরণীতে এসেছেন ঘোড়ায় চড়ে। বিজয়া দশমী শেষে কৈলাসে ফিরবেন দোলায়। মাতৃদর্শনের পাশাপাশি থিমের প্রতিমা দেখতে বিকাল থেকে রাত অবধি মণ্ডপে মণ্ডপে ঘুরছেন নানান বয়সী দর্শনার্থীরা।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর