৪ নভেম্বর, ২০১৮ ১৮:০৭

চট্টগ্রামের শিক্ষা ব্যবস্থায় যুগান্তকারী পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের শিক্ষা ব্যবস্থায় যুগান্তকারী পদক্ষেপ

প্রথমবারের মতো অনলাইনে প্রকাশিত হলো চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) পরিচালিত ৪৭টি স্কুলের এসএসসি নির্বাচনী পরীক্ষার ফলাফল। আজ রবিবার দুপুরে চসিকের মেয়র আ জ ম নাছির উদ্দীন কেবি আবদুস সাত্তার মিলনায়তনে এক ক্লিকেই অনলাইন সফটওয়্যারের মাধ্যমে ফলাফল প্রকাশ উদ্বোধন করেন। ফলাফল প্রকাশের পরপরই প্রথমবারের মতো চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও এসএসসির নির্বাচনী পরীক্ষার শিক্ষার্থীরা তাদের নিজ নিজ প্রতিষ্ঠান অথবা বাসায় বসে (www.examerp.com/studentresult/result) ফলাফল সংগ্রহ করতে পেরেছেন। 

চসিক কম্পিউটার ইনস্টিটিউটের পরিচালক আনিছ আহমদের তত্ত্বাবধানে ইনস্টিটিউটের চার প্রশিক্ষক আশরাফ রেজা, অলিউজ্জামান, নুর উদ্দিন ও হায়দার আলী এই সফটওয়্যারটি প্রস্তুত করেন।  অনুষ্ঠানের মেয়র আ জ ম নাছির উদ্দীন সফটওয়্যার প্রস্তুতি কাজে অংশগ্রহণকারী চার প্রশিক্ষককে অভিনন্দন জানান এবং চসিকের সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য একটি পূর্ণাঙ্গ সফটওয়্যার প্রস্তুতির বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এ সময় সফটওয়্যার তৈরি গ্রুপের প্রধান আশরাফ রেজা দ্রুত একটি পূর্ণাঙ্গ সফটওয়্যার তৈরির প্রতিশ্রতি দেন।   

চসিক শিক্ষা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর নাজমুল হক ডিউকের  সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চসিক সচিব মোহাম্মদ আবুল হোসেন, শিক্ষা কর্মকর্তা সাইফুর রহমান, চসিক কম্পিউটার ইনস্টিটিউটের পরিচালক আনিছ আহমদ, পরীক্ষা কমিটির আহ্বায়ক মো. আবুল হোসেনসহ ৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান।    

অনুষ্ঠানের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘চট্টগ্রামের শিক্ষা ব্যবস্থায় এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশে আরেকটি অর্জন যুক্ত হলো। একই সঙ্গে চসিকের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এক নতুন অধ্যায়ের সূচনা হলো। এরপর থেকে সিটি কর্পোরেশনের শিক্ষা প্রতিষ্ঠানের সকল কাজ অনলাইন সফটওয়্যারে অনুষ্ঠিত হবে।’

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর