Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ নভেম্বর, ২০১৮ ১৯:১৬ অনলাইন ভার্সন
চমেক হাসপাতালে ক্যান্সার চিকিৎসায় আধুনিক সেবার যাত্রা
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:
চমেক হাসপাতালে ক্যান্সার চিকিৎসায় আধুনিক সেবার যাত্রা

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ক্যানসার চিকিৎসায় অত্যাধুনিক রেডিওথেরাপি (কোবাল্ট-৬০) সেবা কার্যক্রম চালু করা হয়েছে। মঙ্গলবার দুপুরে হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের একটি কক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন এ সেবা উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমদ, চমেকের উপাধ্যক্ষ প্রদীপ কুমার, বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি ডা. মো. মুজিবুল হক খান, রেডিওথেরাপি বিভাগের আবাসিক সার্জন ডা. আলী আজগর চৌধুরী।  

মেশিনটি চালু হওয়ার মাধ্যমে একজন ক্যান্সার রোগীর থেরাপি দিতে খরচ পড়বে মাত্র ৯০ টাকা। প্রতিদিন ৯০ থেকে ১০০ জন ক্যানসার রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা সম্ভব হবে। টানা প্রায় ১৫ বছর এ মেশিন দিয়ে ক্যান্সার রোগীদের চিকিৎসা সেবা দেওয়া যাবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘বৃহত্তর চট্টগ্রামের মানুষদের একমাত্র ভরসা এই সরকারি হাসপাতাল। এ হাসপাতালে মানুষ এখন কম খরচে ক্যান্সারের চিকিৎসাসেবা পাবেন। লাখো ক্যান্সার রোগীর জন্য কোবাল্ট-৬০ মেশিনটি আশীর্বাদস্বরূপ। এখন থেকে ক্যান্সারের কোনো রোগীকে বিদেশ কিংবা চট্টগ্রামের বাইরে যেতে হবে না। তবে আরো কম খরচে কীভাবে চিকিৎসাসেবা দেওয়া যায়, সে ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষকে বিবেচনা করার অনুরোধ করছি আমি।

তিনি বলেন, হাসপাতালের সবকয়টি টয়লেটের অবস্থা খারাপ। ফলে রোগীদের রোগ আরও বেড়ে যাচ্ছে। আমি সবকয়টি টয়লেট সংস্কার করে দেবো।

হাসপাতালের পরিচালক মোহসেন উদ্দিন আহমদ বলেন, ক্যান্সারের চিকিৎসা অনেক ব্যয়বহুল। চট্টগ্রামে এ রোগের ভালো কোনো চিকিৎসা না থাকায় রোগীদের অনেক ভোগান্তি পোহাতে হতো। অনেকেই টাকার অভাবে যথাযথ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হতো। এই মেশিনটি চালু হওয়ার ফলে অনেক কম খরচে চিকিৎসা সেবা দেওয়া যাবে। সেই সঙ্গে রোগীদের ভোগান্তিও কমবে।  

প্রসঙ্গত, চমেক হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের মেশিনটি গত প্রায় চার বছর ধরেই নষ্ট। নানা প্রক্রিয়া শেষে প্রায় সাড়ে ১০ কোটি টাকা মূল্যে নতুন রেডিওথেরাপি মেশিনটি আমদানি করা হয়।

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow