Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ নভেম্বর, ২০১৮ ১৯:৫০ অনলাইন ভার্সন
'রূপকল্প বাস্তবায়নে অপুষ্টির প্রাদুর্ভাব দূর করতে হবে'
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:
'রূপকল্প বাস্তবায়নে অপুষ্টির প্রাদুর্ভাব দূর করতে হবে'

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন,‘দেশের অর্থনৈতিক উন্নতি ভিশন ২০২১ রূপকল্প বাস্তবায়নের পথে অপুষ্টির প্রাদুর্ভাবসহ নানা অন্তরায় আছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় সকল বাধা দূর করতে হবে।’

আজ বৃহস্পতিবার সকালে নগরীর একটি হোটেলে ‘স্ট্রেনদেনিং ওয়ার্কার্স এক্সেস টু পারটিনেন্ট নিউট্রিশন অপরটিউনিটি’ (স্বপ্ন) শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। গেইন ও এমিনেন্স এর যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন গেইন এর কান্ট্রি ডিরেক্টর ড. রুদাবা খন্দকার, উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য কার্যালয়ের ডেপুটি পরিচালক আবদুস সালাম, মনিরুজ্জামান বিপুল, মেজর মুরর্তজা করিম, শামীম হায়দার তালুকদার।

সিটি মেয়র বলেন, তৈরি পোশাক শিল্পে কর্মরত কর্মীদের মধ্যে পুষ্ঠিসমৃদ্ধ খাবার গ্রহণ, পরিস্কার পরিচ্ছন্নতা, আয়রণ, ফলিক এসিড সাপ্লিমেন্টেশন ইত্যাদি বিষয়ে সচেতনতা বৃদ্ধি নিশ্চিত করার জন্য আমাদেরকে আরো সুদীর্ঘ পথ পাড়ি দিতে হবে। সেই দিক থেকে আজকের কর্মশালা অত্যন্ত সময়োপযোগী।

মেয়র বলেন, এ দেশের উন্নয়নের অর্থনৈতিক প্রাণ হলো পোশাক শিল্প। এই শিল্পে নারীদের উপস্থিতি সবচেয়ে বেশী। উৎপাদনখাতে ৪০ লক্ষ শ্রমিকের মধ্যে শুধুমাত্র তৈরি পোশাকশিল্পে কর্মরত আছেন প্রায় ২৩ লক্ষ ২০ হাজার নারী শ্রমিক। এই শিল্পকে আরো এগিয়ে নিতে হলে শিল্পে কর্মরত কর্মীদের জন্য নিরাপদ পুষ্টি সমৃদ্ধ খাদ্যগ্রহণ ও তাদের সুস্থতা নিশ্চিত করা অধিক গুরুত্বপূর্ণ।

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow