Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ নভেম্বর, ২০১৮ ১৮:৩৪

পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় চসিককে আধুনিক ভ্যাকুয়াম ট্যাংকার দিল ওসাপ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় চসিককে আধুনিক ভ্যাকুয়াম ট্যাংকার দিল ওসাপ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনে (চসিক) আধুনিক পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমকে আরো সুষ্ঠু ও গতিশীল করতে অত্যাধুনিক ‘ভ্যাকুয়াম ট্যাংকার’ প্রদান করেছে আন্তর্জাতিক দাতাসংস্থা ওয়াটার এ্যান্ড স্যানিটেশন ফর দি আরবান পুওর (ওসাপ)। আজ রবিবার দুপুরে চসিকের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে এ ব্যাপারে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। চুক্তিতে চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা এবং ওসাপ বাংলাদেশের পক্ষে কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার আব্দুস শাহিন স্বাক্ষর করেন। 

চুক্তি মতে, আগামী দুই বছর একটি বেসরকারি প্রতিষ্ঠানকে শর্ত সাপেক্ষ্যে ভ্যাকুয়াম ট্যাংকারটি পরিচালনা ও পয়ঃবর্জ্য সেবার দায়িত্ব দেওয়া হয়। এর আগেও ওসাপ পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় চসিককে ২টি ভ্যাকুয়াম ট্যাংকার প্রদান করে। তাছাড়া আরেফিন নগরে একটি ‘ফিকেল-স্লাসট্রিটমেন্ট প্লান্ট’ নির্মাণে সহযোগিতা করে।  

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেয়র আ জ ম নাছির উদ্দীন, উপস্থিত ছিলেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, জোবাইরা নার্গিস খান, সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া, স্যানিটেশন লিডার হাবিবুর রহমান, প্রোগ্রাম ম্যানেজার আইয়ুব খান ও বিজনেজ ডেভেলপমেনট অফিসার মঞ্জুর মোরশেদ প্রমুখ।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘একটি সুন্দর, পরিচ্ছন্ন ও আধুনিক নগরীর অন্যতম শর্ত হল ময়লা আবর্জনা, বিশেষত মানববর্জ্যরে সঠিক ও সময়োচিত ব্যবস্থাপনা নিশ্চিত করা। ওসাপ বাংলাদেশের এই ভ্যাকুয়াম ট্যাংকারটি প্রদানের ফলে চসিক এলাকায় মানব-বর্জ্য ব্যবস্থাপনায় পরিসেবা কার্যক্রম আরোও সুষ্ঠু ও নিশ্চিত করা সম্ভব হবে। এতে পরিবেশ দূষণ থেকে নগর রক্ষা পাবে। আধুনিক এ ব্যবস্থার মাধ্যমে প্রচলিত সেপটি ট্যাংক পরিস্কার করার ক্ষেত্রে পরিচ্ছন্ন কর্মীদের দুর্ঘটনার হার ও স্বাস্থ্যঝুঁকি অনেকাংশে কমে আসবে।’

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য