১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:৫২
উপজেলা নির্বাচন

চট্টগ্রামে বিএনপির কোনো নেতা প্রার্থী হলেই বহিষ্কার

ফারুক তাহের, চট্টগ্রাম

চট্টগ্রামে বিএনপির কোনো নেতা প্রার্থী হলেই বহিষ্কার

বর্তমান নির্বাচন কমিশনের অধীনে আর কোনো নির্বাচনে যাবে না বলে বিএনপি কেন্দ্র থেকে যে সিদ্ধান্ত নিয়েছে তা পালনে বদ্ধ পরিকর চট্টগ্রাম বিএনপি। তারই আলোকে আসন্ন উপজেলা নির্বাচনে চট্টগ্রামে বিএনপি কোনো প্রার্থী দিচ্ছে না। 

দলীয় সিদ্ধান্তের বাইরে কোনো পদধারী নেতা উপজেলা নির্বাচনে স্বতন্ত্র কিংবা অন্য দলের ব্যানারে প্রার্থী হলে তাদের বিরুদ্ধে কেন্দ্রীয়ভাবে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

বিএনপির দলীয় এই সিদ্ধান্তের কথা জানিয়ে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, ‘আন্দোলনের অংশ হিসেবে আমরা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে বর্তমান নির্বাচন কমিশনের চেহারা দেখেছি। তাদের যে ‘একচক্ষু’ নীতির নির্বাচন এদেশের জনগণ ও বিশ্ববাসী প্রত্যক্ষ করেছেন। তাতে তাদের অধীনে আর কোনো নির্বাচনে যাবার প্রশ্নই ওঠে না বিএনপির। যতক্ষণ না পর্যন্ত নির্বাচনে স্বাধীন ভোটাধিকার প্রয়োগের পরিবেশ ফিরে না আসবে, ততক্ষণ পর্যন্ত বিএনপি আর কোনো নির্বাচনে যাবে না। চট্টগ্রামেও কেউ যদি এর ব্যত্যয় ঘটায়, তাহলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলে দলীয় সিদ্ধান্ত রয়েছে।’

এদিকে আগামী ১৮ মার্চ উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে উত্তর চট্টগ্রামের ৭টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। প্রথম ধাপে বৃহত্তর চট্টগ্রামের কোনো উপজেলায় নির্বাচন হচ্ছে না বিধায় চট্টগ্রামে আওয়ামী লীগ ও কোনো কোনো ক্ষেত্রে জাতীয় পার্টি (এরশাদ) দ্বিতীয় দফার নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে। 

একইভাবে তৃতীয় ধাপের নির্বাচন হবে দক্ষিণ চট্টগ্রামের ৬ উপজেলায়। দক্ষিণের উপজেলা সাতকানিয়ার নির্বাচন হবে চতুর্থ ধাপের নির্বাচনে। এছাড়া নবগঠিত দক্ষিণ চট্টগ্রামের কর্ণফুলী উপজেলা নির্বাচনের মেয়াদ এখনও শেষ না হওয়ায় এ যাত্রায় এখানে নির্বাচন হবে না।

বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, বৃহত্তর চট্টগ্রামের কোনো উপজেলায় বিএনপি প্রার্থী দিচ্ছে না। ফলে আসন্ন উপজেলা নির্বাচনে প্রকৃত অর্থে বিএনপি অংশই নিচ্ছে না। তবে দলের এই সিদ্ধান্তের বাইরে গিয়ে কোথাও কোথাও বিএনপির কোনো কোনো নেতা স্বতন্ত্রভাবে প্রার্থী হয়ে নির্বাচনে লড়বেন বলে কানাঘুষা চলছে। তবে বিএনপির কোনো পদধারী নেতা দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী হলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে তাদের দল থেকে বহিষ্কার করা হবে বলেও ইঙ্গিত রয়েছে কেন্দ্রের।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর