১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:৩৪

সৌর বিদ্যুতে চালিত কায়াক বোটে ৪৫০ কিলোমিটার পাড়ি!

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

সৌর বিদ্যুতে চালিত কায়াক বোটে ৪৫০ কিলোমিটার পাড়ি!

হাইব্রিড সোলার পাওয়ার্ড দিয়ে চালিত কায়াক বোটে চড়ে ৪৫০ কিলোমিটার পাড়ি দিয়ে নতুন এক দৃষ্টান্ত স্থাপন করেছেন জার্মানিতে জন্মগ্রহণকারী বাংলাদেশি নাগরিক মি. ইভ মা। ব্রহ্মপুত্র নদ থেকে বঙ্গোপসাগর পর্যন্ত সানফ্লাওয়ার কায়াক বোটে চড়ার এই অভিজ্ঞতা বর্ণনা করেন চট্টগ্রাম প্রেস ক্লাবের এক সংবাদ সম্মেলনে। মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন করে তার এই অভিজ্ঞতার কথা জানান।  

সংবাদ সম্মেলনে মি. ইভ মা বলেন, রাঙামাটির কাপ্তাইয়ের তাড়াতাড়ি শিপইয়ার্ড ও রহিমআফরোজ রিনিউএবল এনার্জি লিমিটেডের পাইলট প্রকল্পের অধীনে সানফ্লাওয়ার কায়াক বোট তৈরি করা হয়েছে। সাড়ে ১৬ ফুট লম্বা ও ৪ ফুট প্রস্থের এ বোটে ৬৩০ ওয়াটের পাওয়ার প্যানেল রয়েছে। ২ দশমিক ২ কিলোওয়াটের ব্যাটারি রয়েছে। একবার পূর্ণ চার্জ হলে আড়াই দিন থাকে, পাড়ি দেওয়া যায় ১১০-১২০ কিলোমিটার। বায়ু প্রবাহ অনুকূলে থাকলে পাল তোলার ব্যবস্থা রয়েছে বোটটিতে।

ইভ মা বলেন, হাইব্রিড সোলার পাওয়ার্ড ‘সানফ্লাওয়ার’ কায়াক বোট বিশ্বে প্রথম। আমি ২৪ বছর আগে যমুনার চরে ভাসমান লাইফবয় ফ্রেন্ডশিপ হাসপাতাল নিয়ে আসি। তখন স্থানীয় মাছ ধরার নৌযান দেখেছি। বাংলাদেশ সিডর আক্রান্ত হওয়ার পর বোট ডুবে অনেক জেলের প্রাণহানি হয়। তাই আমি ফাইবার গ্লাসের মাছ ধরার নৌযান তৈরি শুরু করি। জেলেদের মধ্যে বিতরণ করেছি। এ নৌকা ডোবে না।

প্রকল্পের প্রধান শেখ মনোয়ার আহমেদ জানান, সানফ্লাওয়ার কায়াক বোট নির্মাণে খরচ হয়েছে প্রায় ২ লাখ টাকা। বাণিজ্যিক ভিত্তিতে হাইব্রিড সোলার-পাওয়ার্ড বোট তৈরির উদ্যোগ নিচ্ছে তাড়াতাড়ি শিপইয়ার্ড। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর