২৪ অক্টোবর, ২০১৫ ১১:০৭

বোমা হামলার পর আতঙ্কের মধ্যে তাজিয়া মিছিল শুরু

নিজস্ব প্রতিবেদক

বোমা হামলার পর আতঙ্কের মধ্যে তাজিয়া মিছিল শুরু

বোমা বিস্ফোরণে হতাহতের ঘটনার পর আতঙ্কের মধ্যেও রাজধানীর পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডে ঐতিহ্যবাহী হোসেনী দালানের ইমাম বাড়া থেকে তাজিয়া মিছিল বের করা হয়েছে। শনিবার সকাল ১০টা ৩৮ মিনিটে কঠোর নিরাপত্তার মধ্যে মিছিলটি বের হয়।

এর আগে, শুক্রবার দিবাগত রাত ১টা ৫৫ মিনিটের দিকে হোসেনী দালান চত্বরে পরপর তিনটি বোমার বিস্ফোরণ ঘটে। প্রথম তাজিয়া মিছিল বের করার মুহূর্তে এ বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে এক যুবক মারা যান। আহত হন শতাধিক।

আহতদের ঢাকা মেডিকেল ও মিটফোর্ড মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। হোসেনী দালানের ৪০০ বছরের ইতিহাসে এই প্রথম তাজিয়া মিছিলে এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটলো বলে জানান হোসেনী দালান কমিটির সভাপতি ফিরোজ হোসেন।

শোকের প্রতীক কালো পতাকা, লাল-সবুজের আলাম (দীর্ঘ লাঠির মাথায় ত্রিকোণাকৃতির পতাকা), ছোটো ছোটো পতাকা হাতে হাজার হাজার নারী-পুরুষ ও শিশু এই শোক মিছিলে অংশ নিচ্ছেন। তাদের মুখে বিলাপ ‘হায় হোসেন’, ‘হায় হোসেন’। এ ছাড়া মিছিলের অগ্রভাগে আছে দুলদুল ঘোড়া (ইমাম হোসেনকে বহনকারী ঘোড়ার প্রতীক), জিন (বসার আসন), মাথার খাপসহ বিভিন্ন উপকরণ।

শোক মিছিলটি হোসেনী দালন ইমাম বাড়া থেকে শুরু হয়ে বকশীবাজার, উর্দ্দু রোড, লালবাগ চৌরাস্তা হয়ে ঘোড়া শহীদের মাজার ও আজিমপুর হয়ে ধানমন্ডি জিগাতলায় গিয়ে শেষ হবে।

এর আগে, বোমা বিস্ফোরণের ঘটনার পর দ্বিতীয় তাজিয়া মিছিলে অংশ নেওয়াদের শরীর তল্লাশি করে হোসেনী দালন প্রাঙ্গণে প্রবেশ করতে দেওয়া হয়।

মিছিলের সামনে ও পেছনে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুর সংখ্যক সদস্য উপস্থিত আছেন।

বিডি-প্রতিদিন/২৪ অক্টোবর ২০১৫/ এস আহমেদ

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর