২৫ অক্টোবর, ২০১৫ ১৫:৩২

নিষেধাজ্ঞা সত্ত্বেও জাবির ভর্তি পরীক্ষায় ব্যবহৃত হচ্ছে 'ঘড়ি'

জাবি প্রতিনিধি

নিষেধাজ্ঞা সত্ত্বেও জাবির ভর্তি পরীক্ষায় ব্যবহৃত হচ্ছে 'ঘড়ি'

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা আজ রবিবার থেকে শুরু হয়েছে। আজ সকাল ৯টা থেকে ছয়টি সিফটে ‘এ’ ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) এর পরীক্ষা শুরু হয়েছে। এই অনুষদে মোট চারশ’ ৫০টি আসনের বিপরীতে আবেদন জমা পরে ৩৮ হাজার আটশ’ ৫০টি।

ভর্তি পরীক্ষার সময় বিভিন্ন অনুষদ ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিষেধাজ্ঞা সত্ত্বেও পরীক্ষার কেন্দ্রে ঘড়ি ব্যবহার করছেন পরীক্ষার্থীরা। কোনো কোনো পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা সচেতন থাকলেও অনেক কক্ষেই দেখা গেছে পরীক্ষার্থীদের হাত ঘড়ি ব্যবহারে অনুমতি দিয়েছেন শিক্ষকরা।

অন্যদিকে, এ বছর ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়ছেন গড়ে প্রায় ১১৪ জন। এ বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে মোট দুই লাখ ২৬ হাজার পাঁচশ ৭২ জন শিক্ষার্থীর আবেদন গ্রহণ করা হয়েছে। এর বিপরীতে বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদ ও দুইটি ইনস্টিটিউটে মোট আসন সংখ্যা ছিল ১৯৫৫ টি। এ বছর আরো ৪৫টি আসন বৃদ্ধি করে মোট আসন সংখ্যা ২০০০ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি রোধের ব্যাপারে ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মোহাম্মদ আলী বলেন, ‘ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য আমরা পরীক্ষার হলে ক্যালক্যুলেটর, মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস নিষিদ্ধ করেছি। কেউ অসদুপায় অবলম্বন ও ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করলে তার বিরুদ্ধে পরীক্ষা বাতিলসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষার হলে ঘড়ি ব্যবহারের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, 'পরীক্ষার হলে কোনোভাবেই ঘড়ি ব্যবহারের অনুমতি দেওয়া হয়নি। এ ব্যাপারে শিক্ষকদের দিক নির্দেশনা দেওয়া হয়েছে।'

 

বিডি-প্রতিদিন/২৫ অক্টোবর ২০১৫/শরীফ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর