১৭ নভেম্বর, ২০১৫ ১৫:৫৭

'ট্যানারি স্থানান্তর না করলে প্লট বরাদ্দ বাতিল'

অনলাইন ডেস্ক

'ট্যানারি স্থানান্তর না করলে প্লট বরাদ্দ বাতিল'

চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে রাজধানী হাজারিবাগ থেকে ট্যানারি শিল্প কারাখানা সাভারের চামড়া শিল্প নগরীতে স্থানান্তর না করতে পারলে প্লটের বরাদ্দ বাতিল করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

শুধু তাই নয়, পরবর্তীতে উচ্চ আদালতের নির্দেশনা মোতাবেক ওই ট্যানারিগুলোতে গ্যাস, বিদ্যুৎ, পানিসহ সব ধরনের ইউটিলিটি সার্ভিসও বন্ধ করে দেওয়া হবে বলেও তিনি হুশিয়ারি উচ্চারণ করেন।

মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ে ট্যানারি শিল্প মালিকদের সঙ্গে এক যৌথসভা শেষে শিল্পমন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান।

আমির হোসেন আমু বলেন, বৃষ্টি, হরতাল-অবরোধ, নাশকতা ইত্যাদি কারণে শিল্পনগরীর নির্মাণ কাজের অগ্রগতি হয়নি। ৩১ ডিসেম্বরের মধ্যে সিইটিপি (কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার) কাজ সমাপ্ত হবে। এ সময়ের মধ্যে ১শ’ ট্যানারি শিল্প কারখানা সাভারে স্থানারের টার্গেট রয়েছে। যারা ৩১ ডিসেম্বরের মধ্যে ট্যানারি সাভারের চামড়া শিল্প নগরীতে স্থানান্তর করতে পারবে না তাদের প্লটের বরাদ্দ বাতিল করা হবে। এর পর উচ্চ আদালতের নির্দেশনা মোতাবেক ওই ট্যানারিগুলোতে গ্যাস, বিদ্যুৎ, পানিসহ সব ধরনের ইউটিলিটি সার্ভিসও বন্ধ করে দেওয়া হবে।

তিনি আরও বলেন, হাজারিবাগের পরিবেশগত কারণে বিদেশি ক্রেতারা এখন অর্ডার দিচ্ছেন না। এ অবস্থায় নিজেদের স্বার্থেই হাজারিবাগ থেকে দ্রুত ট্যানারি স্থানান্তরে আগ্রহী ব্যবসায়ীরা।

প্রসঙ্গত, ২০০৩ সালে সাভারের কান্দিবৈলারপুর ও চন্দ্রনারায়ণপুর এবং কোরানীগঞ্জের চরনারায়ণপুর মৌজায় প্রায় ২০০ একর জমিতে ১ হাজার ৭৮ কোটি টাকা ব্যয়ে চামড়া শিল্পনগরী স্থাপনের উদ্যোগ নেয়া হয়। সে লক্ষ্যে ট্যানারি শিল্প মালিকদের ১৫৫টি প্লট বরাদ্দ দেয়া হয়েছে।

যৌথ সভায় শিল্প সচিব মোশাররফ হোসেন ভূইয়া, বিসিক চেয়ারম্যান আহমদ হোসেন খান, বাংলাদেশ ফিনিস লেদার, লেদার গুডস্ অ্যান্ড ফুট ওয়্যার এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এম আবু তাহের, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান মো. শাহিন আহমেদসহ সব মন্ত্রণালয়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/১৭ নভেম্বর, ২০১৫/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর