২৯ নভেম্বর, ২০১৫ ১৯:৫৮

এক মামলায় খোকার বিচার শুরু, অন্য মামলায় গ্রেফতারের নির্দেশ

আদালত প্রতিবেদক

এক মামলায় খোকার বিচার শুরু, অন্য মামলায় গ্রেফতারের নির্দেশ

রাজধানীর শাহবাগ থানায় করা দুর্নীতির একটি মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকাসহ চারজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। রবিবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কামরুল হোসেন মোল্লা এ আদেশ দেন। 

গ্রেফতারি পরোয়ানা জারি করা অন্য তিন আসামি হলেন: মোতালেব হোসেন, ফারুক হোসেন ও শাহবুদ্দিন শাবু। 

মামলার নথি সূত্রে জানা গেছে, ২০০৯ সাল থেকে ২০১০ সাল পার্যন্ত আসামি সাদেক হোসেন খোকা মেয়র থাকাকালে ক্ষমতার অপব্যবহার করে ঢাকা সিটি করপোরেশনের ট্রেড সেন্টারে দোকান বরাদ্দ নিয়ে জালিয়াতি মাধ্যমে পরোক্ষভাবে আর্থিকভাবে লাভবান হন। এ অভিযোগে দুদকের সহকারী পরিচালক মাহবুবুল আলম ২০১৪ সালের ২৪ আগস্ট শাহবাগ থানায় মামলা করেন। পরে ঘটনার তদন্ত করে দুদকের সহকারী পরিচালক শেখ আব্দুস সালাম চলতি বছরের ২২ সেপ্টেম্বর খোকাসহ সাতজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। 

এদিকে, দুর্নীতির আরও একটি মামলায় সাবেক মেয়র সাদেক হোসেন খোকাসহ চারজনের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে আগামী ১৫ ফেব্রুয়ারি মামলার সাক্ষীগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে। রবিবার ঢাকা বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক এন আতোয়ার রহমান এই অভিযোগ গঠন করেন। এ মামলায় আসামি সাদেক হোসেন খোকাকে পলাতক দেখিয়ে বিচার শুরুর এ আদেশ দেওয়া হয়। এ মামলার অপর তিন আসামি হলেন বনানী ডিসিসি ইউনিক কমপে­ক্স দোকান মালিক ও ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান আজাদ, সভাপতি আবদুল বাকের নকী এবং বনানী সুপার মার্কেটের ব্যবস্থাপক এইচ এম তারেক।

অভিযোগপত্রে বলা হয়েছে, আসামি সাদেক হোসেন খোকা মেয়র থাকাকালে ক্ষমতার অপব্যবহার করে ও পরোক্ষভাবে আর্থিকভাবে লাভবান হন বা অন্যকে দোকান মালিক ও ব্যবসায়ী সমিতিকে আর্থিকভাবে লাভবান করা অবৈধ ব্যবস্থা করেন। এভাবে ৩০ লাখ ৮২ হাজার ৩৯৯ টাকা আর্থিক দুর্নীতি হয়েছে। মামলায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক নূর হোসেন খান ২০১২ সালের ৭ নভেম্বর সাদেক হোসেন খোকাসহ এ চার আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

এর আগে ২০ অক্টোবর জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকাকে ১৩ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ১১ লাখ টাকা অর্থদন্ড ও অনাদায়ে ৭ মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। 

 

বিডি-প্রতিদিন/ ২৯ নভেম্বর, ২০১৫/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর