৫ ডিসেম্বর, ২০১৫ ১৫:৩৪

সিলেট জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেট জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন

সিলেট জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। গত শুক্রবার রাতে ১৪১ সদস্যেও কমিটি অনুমোদন করেন কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন কমিটি অনুমোদন করেন। শাহরীয়ার আলম সামাদকে সভাপতি ও এম. রায়হান চৌধুরীকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্যের কমিটি ঘোষণার ১৫ মাস পর পূর্ণাঙ্গ হলো সিলেট জেলা ছাত্রলীগের কমিটি। পূর্ণাঙ্গ কমিটি অনুমোদনের সত্যতা নিশ্চিত করেছেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এম. রায়হান চৌধুরী। 

কমিটিতে ১৯ জনসহ সভাপতি, ৫ জন যুগ্ম সম্পাদক, ৭ জন সাংগঠনিক সম্পাদক, সম্পাদকীয় পদে ২৩ জন, উপ সম্পাদকীয় পদে ২৫ জন (প্রচার ও দপ্তর পদে দুইজন করে উপ-সম্পাদক), সহ-সম্পাদক পদে ১৫ জন ও সদস্য রাখা হয়েছে ৪৩ জনকে। 

গতবছরের ৮ সেপ্টেম্বর ১০ সদস্য বিশিষ্ট যে কমিটি ঘোষণা করা হয়েছিল, সেই কমিটির দুই যুগ্ম সম্পাদক বহিষ্কৃত হওয়ায় পূর্ণাঙ্গ কমিটি থেকে তারা বাদ পড়েছেন। তাদের পরিবর্তে অন্য দুজনকে যুগ্ম সম্পাদক পদে আনা হয়েছে।

এদিকে, ছাত্রলীগের বর্তমান গঠনতন্ত্র অনুযায়ী কমিটি ১২১ সদস্য বিশিষ্ট হওয়ার কথা থাকলেও তা ১৪১ সদস্যে গিয়ে ঠেকেছে। এ ব্যাপারে জেলা ছাত্রলীগের সভাপতি শাহরিয়ার আলম সামাদ বলেন, ‘ছাত্রলীগের গঠনতন্ত্র পরিবর্তন হচ্ছে। নতুন গঠনতন্ত্রে ১৫১ সদস্যের কমিটি গঠনের বিধান থাকবে। তাই কমিটি ১৪১ সদস্যের করা হয়েছে।’ 

পূর্ণাঙ্গ কমিটিতে ত্যাগী, প্রকৃত ছাত্র এবং বিশেষ করে জামায়াত-শিবিরের হাতে নির্যাতিতদের গুরুত্ব দেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এম রায়হান চৌধুরী। তিনি আরও বলেন, ‘পূর্ণাঙ্গ কমিটিতে ক্ষমতার বিকেন্দ্রীকরণ ঘটেছে। শহরভিত্তিক কমিটি না করে উপজেলা পর্যায়ের ত্যাগী, প্রকৃত ছাত্রদের মূল্যায়ন করা হয়েছে। কমিটিতে হত্যা মামলার কোনো আসামি, সাংবাদিক নির্যাতনকারী, ছাত্রলীগের নাম ভাঙিয়ে ছিনতাইয়ে জড়িত থাকা এবং সংগঠনবিরোধী কার্যকলাপে লিপ্ত থাকা কাউকে রাখা হয়নি।’

 

বিডি-প্রতিদিন/ ০৫ ডিসেম্বর, ২০১৫/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর