৭ ডিসেম্বর, ২০১৫ ২২:৫৩

'১১ মাসে ধর্ষণের শিকার ৭৪২ নারী'

অনলাইন ডেস্ক

'১১ মাসে ধর্ষণের শিকার ৭৪২ নারী'

চলতি বছরে ১১ মাসে দেশের বিভিন্ন জায়গায় ৭৪২ জন নারী ধর্ষণের শিকার হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত এক মতবিনিময় সভায় সোমবার এ তথ্য জানায় সংগঠনটি।

মতবিনিময় সভায় উপস্থাপিত এক গবেষণাপত্রে জানানো হয়, জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ৬৫৭ জন নারী হত্যা হয়েছে। এর মধ্যে ৮২ জনকে ধর্ষণের পর হত্যা, ১৯ জন অগ্নিদগ্ধে হয়ে, আত্মহত্যা করেছে ২৯৮ জন এবং রহস্যজনকভাবে মৃত্যু হয়েছে ১৪৫ জন। এ ছাড়া পুলিশি নির্যাতনে ৩৬ জনসহ সর্বমোট ৪ হাজার ১১৬ জন নারী এ বছর নির্যাতনের শিকার হয়েছে।

মতবিনিময় সভায় বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম বলেন, নারী সমাজের দীর্ঘদিনের অব্যাহত আন্দোলনের ফলে বর্তমান সময়ে পূর্বের তুলনায় নারীর অবস্থানের কিছুটা অগ্রগতি হয়েছে। কিন্তু বর্তমানে সর্বত্র নারী ও কন্যাশিশু নির্যাতনের লোমহর্ষক, বর্বর, নৃশংস ঘটনা উদ্বেগজনকহারে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে নারী ও কন্যাশিশুদের ধর্ষণ, ধর্ষণের পর হত্যা, গণধর্ষণ, নিত্যদিনের খবর হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্র সম্মিলিতভাবে প্রতিরোধ গড়ে তুলে সমাজে নারী-পুরুষের সমতার নীতি প্রতিষ্ঠা করতে হবে। সেই সাথে নারী-পুরুষের সমতার আন্দোলনকে বেগবান করার লক্ষ্যে পরিবার ও সমাজকে নারী ও কন্যাশিশু নির্যাতন প্রতিরোধের দুর্গ হিসেবে গড়ে তুলতে হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু, মাকছুদা আখতার, স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. লায়লা আরজুমান্দ বানু প্রমুখ।

বিডি-প্রতিদিন/ ০৭ ডিসেম্বর ১৫/ সালাহ উদ্দীন

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর