১০ ডিসেম্বর, ২০১৫ ২০:৪২

সাম্প্রদায়িক আচরণের শিকার জবি অধ্যাপক

মাহবুব মমতাজী, জবি

সাম্প্রদায়িক আচরণের শিকার জবি অধ্যাপক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাংলা বিভাগের অধ্যাপক চঞ্চল কুমার বোস নিজ বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. হোসনে আরা জোলির দ্বারা তীব্র সাম্প্রদায়িক অসৌজন্যমূলক আচরণের শিকার হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় অধ্যাপক চঞ্চল কুমার ওই শিক্ষিকার বিচার ও শাস্তির দাবিতে উপাচার্য বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগপত্রে উল্লেখ আছে, বাংলা বিভাগের ৮ম সেমিস্টারের কিছু ছাত্র মারামারি করে। এসময় অধ্যাপক চঞ্চল কুমার বোস মারামারি থামিয়ে তাদের নিয়ে চেয়ারপার্সন অধ্যাপক ড. হোসনে আরা জোলির রুমে নিয়ে যায়। সেখানে কথাবার্তার এক পর্যায়ে ড. হোসনে আরা জোলি তার উপর উত্তেজিত হয়ে যান, তাকে জুতা মারবেন বলে হুমকি দেন এবং নমঃশূদ্র বলে গালাগালি করেন।

ঘটনার প্রত্যক্ষদর্শী অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস জানান, যে সাম্প্রদায়িক আচরণ করা হয়েছে তা অত্যন্ত দুঃখজনক। আমি মনে করি উপাচার্য অসাম্প্রদায়িক চেতানায় বিশ্বাসী। তিনি এর সুষ্ঠ বিচার করবেন বলে আমরা আশাবাদী।

জানতে চাইলে অধ্যাপক ড. হোসনে আরা জোলি বলেন, এর আগে আমি একাধিকবার চঞ্চল কুমারের বিরুদ্ধে অভিযোগ দিয়েছি। সেগুলোর কি বিহিত হবে। আগে সে বিষয়ে ব্যবস্থা নিতে হবে তারপর এটার।  

এবিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমার কাছে একটি অভিযোগ এসেছে। আগামী রবিবার তদন্ত কমিটি গঠন করে কি করণীয় তা নির্ধারণ করা হবে।

বিডি-প্রতিদিন/১০ ডিসেম্বর, ২০১৫/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর