৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:২৬

'নিম্ন আয়ের জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় আনা হয়েছে'

নিজস্ব প্রতিবেদক:

'নিম্ন আয়ের জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় আনা হয়েছে'

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় ১ কোটির বেশি নিম্ন আয়ের জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় আনা হয়েছে।

জাতীয় সংসদের নবম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আ খ ম জাহাঙ্গীর হোসাইন (পটুয়াখালী-৩)-এর লিখিত প্রশ্নের উত্তরে তিনি সংসদকে এ তথ্য জানান।

এলজিআরডি মন্ত্রী সংসদকে আরো জানান, শেখ হাসিনা বিশেষ উদ্যোগ-১ হিসেবে চিহ্নিত অগ্রাধিকারপ্রাপ্ত প্রকল্পের আওতায় দেশের ৬৪ জেলায় ৪৮৫টি উপজেলার সকল ওয়ার্ডে ৪০ হাজার ৫২৭টি গ্রাম উন্নয়ন সমিতি গঠনের মাধ্যমে ২২ লক্ষ হতদরিদ্র ও দরিদ্র পরিবার তথা ১ কোটির বেশি নিম্ন আয়ের জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় আনা হয়েছে।

তিনি আরো বলেন, এ প্রকল্পের মূল দর্শন হচ্ছে ‘মাইক্রো-ক্রেডিট নয়, মাইক্রো-সেভিংসের মাধ্যমে স্থায়ী দারিদ্র মোচন’। এ প্রকল্পের মাধ্যমে সমিতির সদস্য প্রতি মাসে ২’শ টাকা হিসেবে বছরে দুই হাজার চারশ' টাকা সঞ্চয়ের বিপরীতে প্রকল্প থেকে সমপরিমান উৎসাহ বোনাস দেওয়া হচ্ছে। এছাড়া বছরে প্রতিটি সমিতিকে ১ লক্ষ ৫০ হাজার টাকা আবর্তক তহবিল প্রদান করা হচ্ছে। ফলে ২ বছরে প্রতিটি সমিতির স্থায়ী তহবিল দাঁড়ায় ৯ লক্ষ টাকা। সরকার প্রদত্ত অনুদানের অর্থ কখনই ফেরত নেয়া হবে না। এ অর্থ সাকুল্যই সমিতির ব্যাংক হিসাবে জমা থাকে।

বিডি-প্রতিদিন/ ০৯ ফেব্রুয়ারি ১৬/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর