১০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৪০

যশোরকে বিভাগ করার দাবি

নিজস্ব প্রতিবেদক

যশোরকে বিভাগ করার দাবি

বৃহত্তর যশোরের নড়াইল, মাগুরা, ঝিনাইদহ ও যশোরকে নিয়ে পৃথক প্রশাসনিক বিভাগ ঘোষণার দাবি জানিয়েছে ঢাকাস্থ বৃহত্তর যশোর সমিতি এবং বিভাগ আন্দোলন পরিষদ। একইসঙ্গে মাগুরাকে যশোর থেকে নিয়ে প্রস্তাবিত ফরিদপুর বিভাগের সঙ্গে সংযুক্ত না করার আহ্বান জানিয়েছে সংগঠন দু’টি।


বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বর্তমান সরকার দেশের সুষম উন্নয়নের অংশ হিসেবে ইতোমধ্যে ময়মনসিংহ, কুমিল্লা এবং ফরিদপুরকে পৃথক বিভাগ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে। এই উদ্যোগকে স্বাগত জানাই। কিন্তু বাংলাদেশের অন্য যে কোন এলাকার চেয়ে যশোরকে বিভাগ ঘোষণার যৌক্তিকতা বেশি। বৃটিশ আমল থেকে যশোর ভৌগলিক ও রাজনৈতিক দিক দিয়ে বিশেষ তাৎপর্য বহন করছে। বিভাগীয় অনেক অফিস বর্তমানে যশোরে রয়েছে। এখান থেকে দেশের যে কোন দূরত্বে সহজে যাতায়াত করা যায়। বাংলাদেশের প্রধান পাঁচটি রাজস্ব প্রদানকারী জেলার একটি যশোর যা খুলনা বিভাগে প্রথম।  যশোর খাদ্যশস্য, মাছের পোনা, সবজি, খেজুরের গুড়, ফুল ও গাড়ীর যন্ত্রাংশ উৎপাদনে বিখ্যাত। বেনাপোল বন্দর থেকে বছরে ৩ হাজার কোটি টাকা রাজস্ব পায় সরকার। নওয়াপাড়া শিল্পনগরী ও নৌবন্দরের মত গুরুত্বপূর্ণ অর্থনৈতিক জোন রয়েছে এখানে। বাংলাদেশের প্রথম স্বাধীন জেলা এবং ৭ জন বীরশ্রেষ্ঠর মধ্যে ২ জনই বৃহত্তর যশোরের কৃতি সন্তান। সবদিক বিবেচনায় বিভাগ ঘোষণার ক্ষেত্রে যশোর বাংলাদেশের অন্য যে কোন জেলার চেয়ে অগ্রাধিকার দাবি রাখে। কিন্তু তা না করে উল্টো বৃহত্তর যশোরের অঙ্গ হিসেবে পরিচিত মাগুরাকে প্রস্তাবিত ফরিদপুর বিভাগের  সঙ্গে যুক্ত করার জন্য একটি মহল তৎপরতা চালাচ্ছে। ইতোমধ্যে মাগুরায় সর্বস্তরের মানুষ এর প্রতিবাদে বিক্ষোভ করেছে। বৃহত্তর যশোরের কোটি মানুষের প্রাণের দাবি নড়াইল, মাগুরা, ঝিনাইদ এবং যশোরকে নিয়ে পৃথক প্রশাসনিক বিভাগ ঘোষণা করা হোক।


সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বৃহত্তর যশোর সমিতির সাধারণ সম্পাদক কাজী রফিকুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি জামাল উদ্দিন আহমেদ, যশোর বিভাগ আন্দোলন পরিষদের আহবায়ক ইঞ্জি. আব্দুস সাত্তার, সদস্য সচিব হাসানূজ্জামান বিপুল, যশোর.ইনফো ওয়েবসাইট সংগঠনের সভাপতি ভবোতোষ মুখার্জী সুবীর, মাগুরা জেলা সমিতির সিনিয়র সহ-সভাপতি এ্যাড. কাজি রেজাউল হোসেন, নড়াইল জেলা সমিতির সাধারণ সম্পাদক তালুকদার হুমায়ুন কবির প্রমুখ।


বিডি-প্রতিদিন/১০ ফেব্রুয়ারি ২০১৬/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর