Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:২৪

বরিশালে হত্যা মামলায় বিএনপি’র ৪৮ নেতাকর্মীর বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশালে হত্যা মামলায় বিএনপি’র ৪৮ নেতাকর্মীর বিচার শুরু

বরিশালে বিএনপি ঘরানার আলোচিত ক্যাডার শাহজাহান গাজী ওরফে ট্যারা শাহজাহান হত্যা মামলায় বিএনপি’র কেন্দ্রীয় কমিটির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ারসহ ৪৮ আসামীর বিরুদ্ধে অভিযোগ গঠন (চার্জ) হয়েছে।

গত বুধবার সরোয়ার সহ ৪১ আসামীর উপস্থিতিতে বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. আনিসুর রহমান এই অভিযোগ গঠন করেন। একই সাথে আগামী ২৯ মার্চ থেকে এই মামলার স্বাক্ষ্য গ্রহনের দিন ধার্য্য করেছেন দ্রুত বিচার ট্র্রাইব্যুনাল।

মামলার অভিযোগপত্রে (চার্জশীট) অভিযুক্ত ৫১ আসামীর মধ্যে ৩ জন মারা যাওয়ায় ৪৮ জনের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে বলে জানিয়েছেন ওই ট্রাইব্যুনালের বিশেষ পিপি একেএম জাহাঙ্গীর হোসেন।

বিশেষ পিপি একেএম জাহাঙ্গীর জানান, চার্জ গঠনের সময় অনুপস্থিত ৬ আসামীর মধ্যে দুই জন পলাতক রয়েছেন।

মামলার উদ্ধৃতি দিয়ে তিনি জানান, ২০০৩ সালের ১৬ সেপ্টেম্বর নগরীর নবগ্রাম রোড রুইয়ার পোল এলাকায় শাহজাহান গাজী ওরফে ট্যারা শাহজাহানকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়। ওই ঘটনায় কোতয়ালী থানার তৎকালীন এসআই শাহ জালাল বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন। যথাযথ সাক্ষীপ্রমান না পাওয়ায় ওই মামলায় আদালতে চূড়ান্ত প্রতিবেদন (ফাইনাল রিপোর্ট) জমা দেয় তদন্ত কর্মকর্তা।

নিহত শাহজাহানের স্ত্রী শাহানা পারভীন রেনু বাদী হয়ে ওয়ান ইলেভেনের সময় পুনরায় হত্যা মামলা দায়ের করেন। ওই মামলার তদন্ত কর্মকর্তা কোতয়ালী মডেল থানার তৎকালীন এসআই মীর কাসেম ২০০৭ সালের ২৭ অক্টোবর মজিবর রহমান সরোয়ার, নগরীর সাবেক ওয়ার্ড কাউন্সিলর আতিকুর রহমান, আ. সোবাহান খান, আ. লতিফ খান, রহিম খান, আলাউদ্দিন, গিয়াস উদ্দিন, কালু হাওলাদার, সুলতান শরীফ, এস্কেন্দার আলী সহ ৫১ জন বিএনপি নেতাকর্মীকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র (চার্জশীট) জমা দেন।

অভিযোগপত্রে অসংঙ্গতি থাকায় পরবর্তীতে ওই ৫১ জনকে অভিযুক্ত করে আদালতে সম্পূরক অভিযোগপত্র জমা দেন একই থানার এসআই শেখ মো. মাহমুদ।

বিডি-প্রতিদিন/ ২৫ ফেব্রুয়ারি ১৬/ সালাহ উদ্দীন


আপনার মন্তব্য