২২ মার্চ, ২০১৬ ১৯:৫৬

জাবির আবাসিক হলের ৯ শিক্ষকের পদত্যাগ

নাহিদুর রহমান হিমেল, জাবি:

জাবির আবাসিক হলের ৯ শিক্ষকের পদত্যাগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আ ফ ম কামালউদ্দিন হলের প্রভোস্টসহ ৯ শিক্ষক তাদের আত্মমর্যাদা ও নিরাপত্তার কথা উল্লেখ করে পদত্যাগপত্র জমা দিয়েছেন। এর আগে, ওই হলের প্রভোস্টের বিরুদ্ধে নানা অভিযোগ এনে বেশ কয়েকদিন ধরে পদত্যাগ দাবি করে আসছিলেন হলের শিক্ষার্থীরা। 

মঙ্গলবার বেলা ১২টার দিকে ওই হলের শিক্ষার্থীরা বিশ^বিদ্যালয় উপাচার্য বরাবর প্রভোস্টের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে স্মারকলিপি প্রদান করেন। এর কিছুক্ষণ পরেই হল প্রভোস্টসহ ৯ জন শিক্ষক উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের কাছে তাদের পদত্যাগপত্র জমা দেন। 

তারা হলেন প্রভোস্ট অধ্যাপক মু. নজিবুর রহমান, ওয়ার্ডেন এ এইচ এম সা’দৎ, মো. খোরশেদ আলম, আবাসিক শিক্ষক মো. ফখরুল ইসলাম, মো. মিজানুর রহমান, সহকারী আবাসিক শিক্ষক, মো. তাজউদ্দিন সিকদার, মো. মোজাম্মেল হোসেন, কাজী রাসেল উদ্দিন, সুব্রত বণিক। 

পদত্যাগপত্রে তারা অভিযোগ করে বলেন, গত সোমবার গভীর রাতে আ ফ ম কামালউদ্দিন হলের কতিপয় ক্ষমতাশীল ছাত্রের নেতৃত্বে ও উস্কানিতে হলের প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকদের বিরুদ্ধে অশালীন, কুরুচিপূর্ণ ও চরম অসম্মানজনক ভাষা প্রয়োগে একটি মিছিল বের করা হয়। ফলে একটি চরম ভীতিকর ও নিরাপত্তাহীন পরিবেশের সৃষ্টি হয়। এমন অবমাননাকর পরিস্থিতিতে আত্মমর্যাদা ও নিরাপত্তা বজায় রেখে হলে স্বাভাবিক দায়িত্ব পালনের সুযোগ নেই বলে সকল শিক্ষক একসাথে পদত্যাগ করেন।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কামালউদ্দিন হলের শিক্ষার্থী বলেন, তাদের অভিযোগ ভিত্তিহীন। মিছিলে কোন অশালীন ও কুরুচিপূর্ণ ভাষা ব্যবহার করা হয়নি। আর আমরা হলে মধ্যে মিছিল করেছি এতে তাদের মধ্যে কিভাবে ভীতি সঞ্চার হল।

এ বিষয়ে বিশ^বিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজান বলেন, একযোগে পদত্যাগ করায় নিয়ম না থাকায় তাদের পদত্যাগপত্র গ্রহণ করা হয়নি। তাদেরকে ২৬ মার্চ পর্যন্ত দায়িত্ব পালনের জন্য বলা হয়েছে। পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে। এদিকে হলের বর্তমান প্রভোস্ট দায়িত্বে থাকলে হলের শিক্ষার্থীরা আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত বিশেষ খাবারে অংশগ্রহণ করবেন না বলে জানিয়েছেন। 

বিডি-প্রতিদিন/২২ মার্চ, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর