২৮ এপ্রিল, ২০১৬ ২১:২২

ঢাকার ১৫ হাজার ভাসমান পুরুষ এইচআইভি ঝুঁকিতে

অনলাইন ডেস্ক

ঢাকার ১৫ হাজার ভাসমান পুরুষ এইচআইভি ঝুঁকিতে

রাজধানীর খোলা আকাশের নিচে প্রায় ২০ হাজার যুব জনগোষ্ঠীর বসবাস। এ জনগোষ্ঠীর সংখ্যা ৭২ শতাংশ বা প্রায় ১৫ হাজার ভাসমান পুরুষ। এদের প্রত্যেকেরই টাকা বিনিময়ে যৌনকাজের অভিজ্ঞতা আছে এবং এ বৃহৎ জনগোষ্ঠী এইচআইভি ঝুঁকিতে রয়েছে। বেসরকারি প্রতিষ্ঠান পপুলেশন কাউন্সিল জরিপ চালিয়ে এ তথ্য প্রকাশ করেছে।

রাজধানীর ব্র্যাক সেন্টারে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) যুব সম্প্রদায়ের প্রজনন স্বাস্থ্য ও অধিকারবিষয়ক সেমিনারে জরিপের ফলাফল উপস্থাপন করা হয়। লিংক আপ বাংলাদেশ, মেরী স্টোপস বাংলাদেশ এবং পপুলেশন কাউন্সিল যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।

পপুলেশন কাউন্সিল জানায়, ঢাকা শহরে খোলা আকাশের নিচে প্রায় ২০ হাজার যুব জনগোষ্ঠীর মধ্যে ৪৪৭ জনের তথ্য নেওয়া হয়েছে। রাস্তায় বসবাস করা এসব মানুষ গড়ে ১৪ বছর বয়সেই যৌনকাজের অভিজ্ঞতা অর্জন করে। এদের ২৮ শতাংশ রেলস্টেশনে, ১৫ শতাংশ লঞ্চঘাটে, ৩৬ শতাংশ রাস্তায় ও অন্যান্য স্থানে ২২ শতাংশ বসবাস করে। এদের ৯২ শতাংশ অবিবাহিত, আর বিবাহবিচ্ছেদের পর রাস্তায় এসেছে ১ শতাংশ।

সেমিনারে গবেষকরা বলেছেন, রাস্তার যুব জনগোষ্ঠীর ৯৮ শতাংশই কোনো না কোনো কাজ করে। এদের ৮০ শতাংশ বলেছে, তারা অর্থের বিনিময়ে যৌনকাজ করে। পাশাপাশি ৮৮ শতাংশ বলেছে, বিভিন্ন সময়ে তারাও নানাভাবে যৌন নির্যাতনের শিকার। ৭৭ শতাংশের শারীরিক নির্যাতনের অভিজ্ঞতা আছে। অচেনা মানুষ, অন্য যুবক, বাড়ি বা অফিসের নিরাপত্তাকর্মী বা মালিকের হাতে এরা নির্যাতিত হয়েছে। এদের কাজের ও বসবাসের স্থানে মাদকের ব্যবহার যেমন বেশি, তেমনি প্রয়োজনের সময় কনডম তারা পায় না। গবেষকেরা বলছেন, এরা অধিকতর এইচআইভি ঝুঁকির মধ্যে আছে।

সেমিনারে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন, পপুলেশন কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর ওবায়দুর রবসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর