৪ মে, ২০১৬ ২২:০২

ষোড়শ সংশোধনীর বৈধতা প্রশ্নে রিটের রায় বৃহস্পতিবার

অনলাইন ডেস্ক

ষোড়শ সংশোধনীর বৈধতা প্রশ্নে রিটের রায় বৃহস্পতিবার

বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনীর বৈধতা প্রশ্নে একটি রিটের উপর আগামীকাল বৃহস্পতিবার রায় দেবেন হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের নয় আইনজীবীর করা এ রিট আবেদনের প্রেক্ষিতে জারিকৃত রুলের চূড়ান্ত শুনানি শেষে রায়ের এই দিন ধার্য করেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশরাফুল কামালের একটি বিশেষ বেঞ্চ।

অসদাচরণের দায়ে সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। বিলটি পাসের পর একই বছরের ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশিত হয়।

ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর হাইকোর্টে এই রিট আবেদন দায়ের করা হয়। প্রাথমিক শুনানির পর হাইকোর্ট ২০১৪ সালের ৯ নভম্বর রুল জারি করেন। রুলে ওই সংশোধনী কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, আইন সচিব, সংসদ সচিবালয়ের সচিবকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

এই রুলের উপর গত বছর ২১ মে শুনানি শুরু হয় এবং ১৭ কার্যদিবস শুনানি চলে। গত ১০ মার্চ শুনানি শেষে আদালত রায়ের তারিখ ঘোষণা করেন।

বিডি-প্রতিদিন/ ০৪ মে ১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর