৫ মে, ২০১৬ ১৬:৪৮

সংসদের বিচারপতি অপসারণের ক্ষমতা অবৈধ: হাইকোর্ট

অনলাইন ডেস্ক

সংসদের বিচারপতি অপসারণের ক্ষমতা অবৈধ: হাইকোর্ট

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ, বাতিল ও বেআইনি ঘোষণা করেছেন হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের বিধান সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছ থেকে জাতীয় সংসদে ফিরিয়ে নেওয়ার বিধান-সংবলিত সংবিধানের ষোড়শ সংশোধনীর বৈধতা প্রশ্নে এ রায় দেওয়া হয়।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে বৃহস্পতিবার দুপুরে এ রায় ঘোষণা করেন।

বিগত ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের পর সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের বিধানটি তুলে দিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হয়। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর ৯৬ অনুচ্ছেদে পরিবর্তন এনে বিচারকের অপসারণ ক্ষমতা সংসদের হাতে পুনরায় ফিরিয়ে দেওয়া হয়। যেটি ১৯৭২ সালের সংবিধানেও ছিল।

সংবিধানে এই সংশোধনী যুক্ত হওয়ার ফলে মৌল কাঠামোতে পরিবর্তন ও বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ণ করবে; এমন যুক্তিতে ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছর ৫ নভেম্বর হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। ওই আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট ২০১৪ সালের ৯ নভেম্বর রুল জারি করেন।

রুলে ওই সংশোধনী কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব ও আইন সচিব, সংসদ সচিবালয়ের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়।

বিডি-প্রতিদিন/ ০৫ মে ১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর