৬ মে, ২০১৬ ১৭:০৬

৯ মে থেকে বৃহত্তর চট্টগ্রামে পরিবহন ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

৯ মে থেকে বৃহত্তর চট্টগ্রামে পরিবহন ধর্মঘট

অনিবন্ধিত অটোরিক্সা চলাচলসহ ৬ দফা দাবি আদায়ে বৃহত্তর চট্টগ্রামের সকল রুটে আগামী ৯ মে সোমবার থেকে ২৪ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ঘোষণা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের চট্টগ্রাম আঞ্চলিক শাখা।

এ সময় চট্টগ্রাম জেলা ও শহর, কক্সবাজার জেলা এবং তিন পার্বত্য জেলায় সব ধরনের গাড়ি চলাচল বন্ধ থাকবে বলে শুক্রবার সকালে প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় তারা। এতে লিখিত বক্তব্য পাঠ করেন ফেডারেশনের চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সভাপতি মোহাম্মদ মূছা।  

ছয় দফা দাবিগুলো হলো- নগরীতে অনিবন্ধিত সিএনজি চলাচলে বাধা না দেওয়া, বাধা প্রদানকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া, আদালতের রায় অনুযায়ী অনিবন্ধিত ৩০১১টি গাড়ির সপ্তাহব্যাপী আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দেওয়া, দায়েরকৃত মামলা অবিলম্বে বিনা শর্তে প্রত্যাহার এবং টো করা অটোরিকশা ফেরত দেওয়া। তাছাড়া অবিলম্বে সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সিদ্ধান্ত ও বিআরটিএ’র সার্কুলার মোতাবেক অনিবন্ধিত অটোরিকশার নিবন্ধন প্রদান, পুলিশের টোকেন বাণিজ্য রিকুইজেশন, দুর্নীতি, চাঁদাবাজি বন্ধ করা, কথায় কথায় মামলা দেওয়া ও টাকার জন্য শারীরিক নির্যাতন বন্ধ করারও দাবি জানানো হয়। আগামী ১ মাসের মধ্যে এসব দাবি আদায় না হলে লাগাতর ধর্মঘট আহ্বান করা হবে বলে ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন পূর্বাঞ্চল কমিটির সভাপতি মৃণাল চৌধুরী, শ্রমিক নেতা হাজি রুহুল আমিন, রবিউল মাওলা, অলি আহমদ, অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুন, আবদুস ছবুর প্রমুখ।

লিখিত বক্তব্যে বলা হয়, গত ২৫ এপ্রিল নগরীতে অনিবন্ধিত সিএনজি চলাচলে কোনো ধরনের বাধা কিংবা হস্তক্ষেপ না করতে সিএমপিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আদালত নির্দেশ দেয়। তবে সিএমপি কর্তৃপক্ষের তালবাহানা, বৈঠকের কথা বলে সময় ক্ষেপণের ফলে ৪ মে বিকেল থেকে অটোরিক্সা ও অটোটেম্পো শ্রমিক ইউনিয়নের সিএনজি চালিত গাড়ি চলাচল শুরু করে। কিন্তু আদালতের সিদ্ধন্ত অবমাননা করে সিএমপি গত দু’দিনে বহু গাড়ি টো করে প্রায় ৫০টি মামলা দিয়েছে।

পুলিশের বিরুদ্ধে অভিযোগ করে তিনি বলেন, পুলিশের নির্যাতন, দুর্নীতি, চাঁদাবাজি বর্তমানে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এ অবস্থায় গাড়ি চলাচল অসম্ভব হয়ে পড়েছে। ধর্মঘট আহ্বান ছাড়া আমাদের কোনো বিকল্প ছিল না।

বিডি-প্রতিদিন/ ০৬ মে ১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর