২৮ মে, ২০১৬ ২০:৪৫

'শ্রমিকরা ন্যূনতম মজুরি পাবে না, তা হতে পারে না'

অনলাইন ডেস্ক

'শ্রমিকরা ন্যূনতম মজুরি পাবে না, তা হতে পারে না'

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, ‘শ্রমিকরা অন্যায়ের বিরুদ্ধে কখনও আত্মসমর্পণ করেননি। স্বাধীন দেশে শ্রমিকরা ন্যূনতম মজুরি পাবেন না, তা হতে পারে না। পঁয়তাল্লিশ বছর পর তাহলে কি আবার যুদ্ধ করতে হবে, রক্ত দিতে হবে?’

তিনি শনিবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ফেডারেশন আয়োজিত 'শ্রমিকদের জন্য কেমন বাজেট চাই' শীর্ষক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন।

ড. কামাল বলেন, ‘শ্রমিকদের ন্যূনতম মজুরির দাবি ছাড়াও রেশনিং, আবাসন, স্বাস্থ্য, শ্রমিকের সন্তানদের শিক্ষা এবং আবাসনের ন্যায়সঙ্গত দাবি এবং শ্রমিকদের সঙ্গে সরকারের প্রতারণার চিত্র তুলে ধরে পাড়া-মহল্লায় লিফলেট বিতরণ করা হবে’।

শ্রমিক নেতাদের পরামর্শ দিয়ে ড. কামাল বলেন, ‘আপনারা ন্যূনতম দাবি তুলে ধরে পাড়া-মহল্লায় লিফলেট বিতরণ করে মানুষকে বোঝান। আমিও থাকবো আপনাদের সঙ্গে’।

তিনি বলেন, ‘কালো টাকা ইবলিসের অস্ত্র। এ টাকা দিয়ে মানুষ মারা হচ্ছে, গ্রেনেড মারা হচ্ছে, মানুষকে আগুন ধরিয়ে পোড়ানো হচ্ছে। এ টাকা ভুড়িওয়ালারা বিদেশে জমাচ্ছেন, বাড়িও বানাচ্ছেন’।

গোলটেবিল বৈঠকে লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন অ্যডভোকেট মাহবুবু রহমান। বক্তব্য দেন অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম এম আকাশ ও বিভিন্ন শ্রমিক জোট ও সংগঠনের নেতারা।

বিডি-প্রতিদিন/ ২৮ মে ১৬/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর