৩১ মে, ২০১৬ ১৮:৪৮
১০ লাখ বৃক্ষ রোপন

গিনেস বুকে নাম লেখাবে ছাত্রলীগ

রফিকুল ইসলাম রনি


গিনেস বুকে নাম লেখাবে ছাত্রলীগ

এক সঙ্গে একই সময়ে ১০ লাখেরও বেশি গাছ লাগিয়ে বিশ্ব রেকর্ড গড়বে বাংলাদেশ ছাত্রলীগ। একই সাথে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম লেখাতে চায় দেশের প্রাচীণ ঐতিহ্যবাহী এ ছাত্র সংগঠনটি। আগামী ২৬ জুলাই বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত সকল মহানগর, জেলা, উপজেলা ও ইউনিয়ন ছাত্রলীগের নেতারা ফলজ, বনজ ও ঔষদি জাতীয় বৃক্ষের চারা লাগাবেন। ছাত্রলীগ সভাপতি মো. সাইফুর রহমান সোহাগ বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

জানা গেছে, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ পৃথিবীর ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম। জলবায়ু পরিবর্তনের কারণে আগামী ৫০ বছরে সমুদ্রের উচ্চতা এক মিটার বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। উপকূল রক্ষা এবং উপকূলীয় মানুষকে সচেতন করতে বাংলাদেশ ছাত্রলীগ ফোরাম এক ঘন্টার (১১ থেকে ১২ টা) এই কর্মসূচি পালনের মাধ্যমে সারা বিশ্বকে বাংলাদেশের উপকূল রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানাবে। 

ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, পরিবেশকে নিয়ে বাংলাদেশ ছাত্রলীগ সুদূরপ্রসারী চিন্তা করছে। ছাত্রলীগ বিশ্বের মধ্যে অন্যতম বৃহত্ একটি ছাত্র সংগঠন। ছাত্রলীগের কর্মীদের উত্সাহ প্রদান ও নিজেদের দায়বদ্ধতা থেকে এমন উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। বাংলাদেশ ছাত্রলীগ এ ভাবে প্রতিবছর বৃক্ষরোপণ কর্মসূচী পালন করবে। বাংলাদেশের বনায়ন সৃষ্টিতে সহায়তা করবে এই সংগঠন।

সূত্রমতে, প্রকল্পটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডভুক্ত করতে ইতোমধ্যেই গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের সাথে ছাত্রলীগের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে। এক ঘণ্টায় ১০ লক্ষ গাছ লাগানো হলে পূর্বে সংঘটিত গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভঙ্গ হবে। ২০১৫ সালের জুন মাসে ভুটানের রাজধানী থিম্পুতে ১০০ জন স্বেচ্ছাসেবকের একটি দল এক ঘণ্টায় ৪৯ হাজার ৬৭২টি গাছ লাগিয়ে বিশ্ব রেকর্ড গড়েন। এর আগে ভারত ২০১২ সালে ৪০ হাজার ৮৮৫টি গাছ লাগিয়ে রেকর্ডটি করেছিল। লন্ডনের বিবিসি বার্থিং পেস্নসে এক ঘন্টায় ১০০ মানুষ ২৬ হাজার ৪২২টি গাছ লাগিয়েছিলেন। 

ছাত্রলীগের দফতর সম্পাদক দেলোয়ার হোসেন শাহাজাদা বলেন, আগামী জুন ও জুলাই এই দুই মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসুচি পালন করবে ছাত্রলীগ। আগামী ২৬ জুলাই বাংলাদেশের ছাত্রলীগের সকল নেতাকর্মী মিলে এক সাথে একই সময়ে (সকাল ১১ টা থেকে ১২টা) পর্যন্ত ১০ লাখের অধিক বৃক্ষ রোপণ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম লেখাবো। ইতোমধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়েছে বলেও জানান তিনি। 

 

বিডি-প্রতিদিন/ ৩১ মে, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর