Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ১৮ জুন, ২০১৬ ১৪:৪১
'জঙ্গিবাদ জিহাদ নয়, সন্ত্রাস'
অনলাইন ডেস্ক
'জঙ্গিবাদ জিহাদ নয়, সন্ত্রাস'

সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে দেশের এক লাখ আলেম, মুফতি ও ইমামের স্বাক্ষর করা ৩২ পৃষ্ঠার ফতোয়া প্রকাশ করেছে বাংলাদেশ জমিয়তুল উলামা নামের একটি সংগঠনটি। ওই ফতোয়ায় বলা হয়েছে, ধর্মের নামে জঙ্গিবাদ জিহাদ নয়, সন্ত্রাস।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সংগঠনটির চেয়ারম্যান ও শোলাকিয়া ঈদগাগের প্রধান ইমাম ফরীদ উদ্দীন মাসঊদ এই ফতোয়া প্রকাশ করেন। সংগঠনটির দাবি, পবিত্র কোরআন ও হাদিসের আলোকে এই ফতোয়া প্রকাশ করা হয়েছে।

ফতোয়ায় অন্তর্ভুক্ত বিষয়গুলো ব্যাখ্যা করে ফরীদ উদ্দিন মাসঊদ বলেন, ‘জঙ্গিবাদীরা তাদের কর্মকাণ্ডকে জিহাদ বলেন, এটা জিহাদ নয়, এটা সন্ত্রাস। এই সন্ত্রাসী কর্মকাণ্ডের মধ্যদিয়ে মৃত্যুকে তারা ‘শহিদী মৃত্যু’ বলতে চান। এভাবে আত্মঘাতী মৃত্যু কখনও ‘শহিদী মৃত্যু’ হতে পারে না। ইসলাম প্রতিষ্ঠায় জঙ্গিবাদ কোনো পথ নয়। আমাদের নবী-রাসুলেরা প্রেম-ভালোবাসা দিয়ে ইসলাম প্রতিষ্ঠা করেছেন। আমদেরও সেই পথ বেছে নিতে হবে।

তিনি আরও বলেন, মুশরিক হত্যার ধুয়া তুলে তারা নারী-শিশু ও ধর্মীয় ব্যক্তিকে হত্যা করছেন, মসজিদ, মন্দির ও গির্জায় আক্রমণ করছেন। শরীয়তের দৃষ্টিতে এটা বৈধ নয়। এটা একটি জঘন্য অপরাধ, এটা জাহান্নামের পথ।

শুধু আইন-শৃঙ্খলা বাহিনী দিয়ে তাদের দমন করা সম্ভব নয়। তাদের জঙ্গিবাদী চেতানার পরিবর্তনের জন্যই এই ফতোয়া প্রকাশ করা হয়েছে বলেও মন্তব্য শোলাকিয়া ঈদগাহ এর প্রধান ইমাম।

বই আকারে প্রকাশ করা ফতোয়াটিতে দেশের ১ লাখ ১ হাজার ৮৫০ জন মুফতি, আলেম-ওলেমার স্বাক্ষর রয়েছে, যাদের মধ্যে ৯ হাজার ৩২০ জন নারী আলেম। চলতি বছরের ৩ জানুয়ারি থেকে এই স্বাক্ষর নেওয়া শুরু হয়, যা শেষ গত ৩১ মে।

ফতোয়ার একটি করে কপি দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কাছে পৌঁছে দেওয়া হবে। সেই সঙ্গে জাতিসংঘ ‍এবং অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনেও (ওআইসি) পাঠানো হবে। বাংলা, ইংরেজি ও আরবী এই তিনটি ভার্সনে ফতোয়াটি প্রকাশ করা হয়েছে।

বিডি-প্রতিদিন/১৮ জুন, ২০১৬/মাহবুব




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow