Bangladesh Pratidin

প্রকাশ : ৩০ জুন, ২০১৬ ১২:২৪
আপডেট :
ময়মনসিংহে অবৈধভাবে নিবন্ধিত সিম ও ভিওআইপি সরঞ্জাম জব্দ
অনলাইন ডেস্ক
ময়মনসিংহে অবৈধভাবে নিবন্ধিত সিম ও ভিওআইপি সরঞ্জাম জব্দ
প্রতীকী

ময়মনসিংহ থেকে বিপুল পরিমাণ অবৈধভাবে নিবন্ধিত মোবাইল সিম ও ভিওআইপি সরঞ্জাম জব্দ করেছে পুলিশ। একইসঙ্গে বেশ কয়েকটি জাতীয় পরিচয়পত্রও জব্দ করা হয়েছে।

কোতোয়ালি থানার ওসি কামরুল ইসলাম জানান, গতকাল বুধবার রাতে শহরের সানকিপাড়ায় নয়ন মণি মার্কেট এলাকার এক বাসায় অভিযান চালিয়ে এসব সিম, জাতীয় পরিচয়পত্র ও ভিওআইপি সরঞ্জাম জব্দ করা হয়। অবৈধ ভিওআইপি ব্যবসার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৩ জনকে আটক করেছে পুলিশ।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে রাত ১১টার দিকে সানকিপাড়া এলাকার একটি ৬ তলা ভবনের পাঁচতলার ফ্ল্যাটে অভিযান চালায় পুলিশ। সেখানে কয়েক হাজার মোবাইল ফোনের সিমকার্ড পাওয়া যায়। সেগুলো অবৈধভাবে নিবন্ধন করা হয়েছে। এছাড়া বিভিন্ন ধরনের ভিওআইপি সরঞ্জাম ও জাতীয় পরিচয়পত্রও পাওয়া গেছে। আটক তিনজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

সিম জালিয়াতির অভিযোগে গত মঙ্গলবার ঢাকায় বেসরকারি মোবাইল ফোন অপারেটর এয়ারটেলের তিন কর্মকর্তাকে গ্রেপ্তার করে পুলিশ। একই দিনে ঢাকার বিভিন্ন এলাকা থেকে লাখো অনিবন্ধিত সিমসহ আরও ১৯ জনকে আটক করা হয়েছে। এরা সবাই একই চক্রের সদস্য বলে জানিয়েছে পুলিশ।

বিটিআরসির পরিচালক সুফি মো. মঈন উদ্দিন জানান, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের সময় এই চক্রটি একাধিকবার গ্রাহকের আঙুলের ছাপ নিয়ে তাদের অজান্তেই অন্য সিম নিবন্ধন করেছিল। এরপর অবৈধভাবে নিবন্ধিত সিম বেশি দামে অপরাধীদের কাছে বিক্রি করেছে।

অবৈধ সিম নিবন্ধনের সঙ্গে জড়িত ২২ জনকে ঢাকার বিভিন্ন এলাকা থেকে আটকের ১ দিন পর ময়মনসিংহে এই চক্রের সন্ধান পাওয়া গেল।

অনিবন্ধিত সিম ব্যবহারের মাধ্যমে বিদেশে টেলি যোগাযোগে অবৈধ ভিওআইপি ব্যবসা করে বিপুল পরিমাণ কর ফাঁকি দিচ্ছে কয়েকটি অসাধু চক্র। ভিওআইপিতে ব্যবহৃত মোবাইল সিম চিহ্নিত ও বন্ধ না করলে অপারেটরকে জরিমানা গুণতে হবে বলেও হুঁশিয়ার দিয়েছে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

অন্যদিকে ভিওআইপি ছাড়াও বিভিন্ন অপরাধে অবৈধভাবে নিবন্ধিত সিম ব্যবহার হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। খবর অর্থসূচকের

বিডি-প্রতিদিন/৩০ জুন ২০১৬/শরীফ

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow