Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১ জুলাই, ২০১৬ ১৬:৩০
আপডেট :
মুক্তিযুদ্ধের সংগঠক মিয়া ফারুকী আর নেই
নিজস্ব প্রতিবেদক
মুক্তিযুদ্ধের সংগঠক মিয়া ফারুকী আর নেই

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, রাজনীতিবিদ ও বরেণ্য লেখক মিয়া আবু মুহাম্মদ ফারুকী (৮৬) আর নেই। আজ শুক্রবার সকাল ৯টা ২০ মিনিটে চট্টগ্রামের একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্না...রাজিউন)। আজ বাদ জুমা জমিয়াতুল ফালাহ মসজিদ ময়দানে প্রথম নামাজে জানাজা ও বাদ আসর পটিয়ায় নামাজে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

প্রসঙ্গত, চট্টগ্রাম রাইফেল ক্লাবে ১৯৬৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিয়ের সাক্ষী ছিলেন মিয়া ফারুকী। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর তিনি নিজেকে রাজনীতি থেকে গুটিয়ে নিয়ে লেখালেখিতে মনোনিবেশ করেন। তাঁর অসংখ্য লেখা স্থানীয় ও জাতীয় দৈনিকে প্রকাশিত হয়।

মিয়া ফারুকী ১৯৩৩ সালের ১০ ফেব্র’য়ারি পটিয়া উপজেলার কচুয়াই ইউনিয়নের ফারুকীপাড়ায় জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবন শেষে ১৯৪৯ সালে আওয়ামী মুসলিম লীগে যোগ দেন। তখন থেকে তিনি বিভিন্ন পর্যায়ে ইউনিয়ন, থানা ও জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছিলেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। প্রথম কারাবরণ করেন ১৯৫৮ সালে। এরপর বিভিন্ন সময়ে তাকে ৬-৭ বার কারাবরণ করতে হয়। রাজনৈতিক জীবনে তিনি জননেতা মাওলানা ভাসানী, শহীদ হোসেন সোহওরার্দী ও বঙ্গবন্ধুর সান্নিধ্যে থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে সমাবেশ করেন।   

বিডি-প্রতিদিন/১ জুলাই ২০১৬/শরীফ

 

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow