Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ৪ জুলাই, ২০১৬ ২০:৪৬
আপডেট :
সাভারে শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৫০
নাজমুল হুদা, সাভার:
সাভারে শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৫০

সাভারে একটি পোশাক কারখানায় বেতনের দাবিতে শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে হাছান, বাদশা, লাকি ও রহিমা নামে চারজন গুলিবিদ্ধ হন। এ ঘটনায় আহত হন আরো অর্ধশত শ্রমিক।

সোমবার বিকেল ৫টার দিকে আশুলিয়ার টঙ্গাবাড়ী এলাকার গ্রীন লাইফ নীট কম্পোজীট পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।

শ্রমিক ও পুলিশ সুত্র জানায়, সোমবার সকালে শ্রমিকদের বেতন দেওয়ার কথা থাকলেও কর্তৃপক্ষ ঈদ বোনাস দিতে চায়। তবে কারখানার শ্রমিকরা গত মাসের বকেয়া বেতনের দাবি জানালে কর্তৃপক্ষ তালবাহা শুরু করে। এসময় মালিকপক্ষের সাথে শ্রমিকদের বাকবিতন্ডতার এক পর্যায়ে কারখানার মালিক সায়মন ও আশুলিয়া ইউনিয়নের নব-নির্বাচিত ইউপি সদস্য জালাল আহমেদ কারখানার বিক্ষুব্ধ শ্রমিকদের উপরে নিজস্ব অস্ত্র দিয়ে এলোপাথারি ভাবে গুলি চালায়। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌছে মালিকপক্ষের সাথে যোগদিয়ে শ্রমিকদের উপর লাঠিচার্য শুরু করলে শুরু হয়ে যায় মালিকপক্ষ ও শ্রমিক পুলিশ সংঘর্ষ। পরে দফায় দফায় শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। খবর পেয়ে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পৌছে টিয়ারসেল, রাবার বুলেট ও লাঠিচার্য করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে।

তবে শ্রমিকরা আবারো কারখানার সামনে জড়ো হয়ে বিক্ষোভ ও কারখানার ভেতরে ইট-পাটকেল নিক্ষেপ করে ভাঙচুর শুরু করে। পরে পুলিশ শ্রমিকদের বেতন প্রদানের আশ্বাস দিলে তারা ভাঙচুর বন্ধ করে কারখানার সামনে অবস্থান নেয়। এসময় শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষে চার শ্রমিক গুলিবিদ্ধসহ আহত হয় অধশত শ্রমিক।

এব্যাপারে আশুলিয়া শিল্প পুলিশের পরিচালক মোস্তাফিজার রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, যে কোন অপ্রিতীকর পরিস্থিতি এড়াতে ওই কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে।

বিডি-প্রতিদিন/ ০৪ জুলাই ১৬/ সালাহ উদ্দীন

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow