Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : ৮ জুলাই, ২০১৬ ০৯:২৭ অনলাইন ভার্সন
আপডেট : ৮ জুলাই, ২০১৬ ১১:২৮
গুলশানের রেস্তোরাঁয় নিহতদের মধ্যে জনস হপকিন্সের গ্রাজুয়েট
অনলাইন ডেস্ক
গুলশানের রেস্তোরাঁয় নিহতদের মধ্যে জনস হপকিন্সের গ্রাজুয়েট
কোয়ো ওগাসাওয়ারা

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় নিহত ৭ জাপানির মধ্যে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একজন গ্রাজুয়েটও ছিলেন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের নানা খবর প্রকাশকারী হাব-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই হামলায় নিহত জাপানি কোয়ো ওগাসাওয়ারা ১৯৯৭ সালে বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল ও পরিবেশ প্রকৌশলে স্নাতকোত্তর ডিগ্রি নেন।

জাপান টাইমসের তথ্য অনুযায়ী, ওগাসাওয়ারা টোকিওভিত্তিক নির্মাণ পরামর্শক কোম্পানি কাটাহিরা অ্যান্ড ইঞ্জিনিয়ার্স ইন্টারন্যাশনালে কর্মরত ছিলেন।

কোম্পানিতে বিপুল অভিজ্ঞতাসম্পন্ন কর্মী হিসেবে পরিচিত ওগাসাওয়ারা ঢাকায় মেট্রোরেল প্রকল্পের কাজের জন্য গত ২০ জুন বাংলাদেশে এসেছিলেন তিনি। জঙ্গি হামলার তিনদিন পর মঙ্গলবার তার দেশে ফেরার কথা ছিল।

পরিবেশগত প্রভাব নিরূপনে বিশেষজ্ঞ হিসেবে জাইকার অনেক প্রকল্পে অংশ নিয়েছেন ওগাসাওয়ারা। তিনি সহকর্মীদের শ্রদ্ধাভাজন ছিলেন বলে তার কোম্পানির কয়েকজন জানিয়েছেন। তার প্রকল্পগুলোতে ভিয়েতনাম ও ফিলিপাইনের মতো এশীয় দেশগুলো গুরুত্ব পেত।

গত শুক্রবার গুলশানের হলি আর্টিজান বেকারিতে বন্দুকধারীরা হামলা চালিয়ে দেশি-বিদেশি অতিথিদের জিম্মি করে। পরদিন সকালে কমান্ডো অভিযানে ওই ক্যাফের নিয়ন্ত্রণ নেয় নিরাপত্তা বাহিনী। পরে সেখান থেকে ২০ জিম্মির মৃতদেহ উদ্ধার করা হয়, যাদের ১৭ জন বিদেশি নাগরিকের মধ্যে ওগাসাওয়ারাসহ ৭ জাপানি।

বিডি-প্রতিদিন/০৮ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow