Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১২ জুলাই, ২০১৬ ১২:৩৮
আপডেট : ১২ জুলাই, ২০১৬ ১৫:০৭
'নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ওপর নজরদারি বাড়ানো হবে'
অনলাইন ডেস্ক
'নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ওপর নজরদারি বাড়ানো হবে'
ফাইল ছবি

বেসরকারি নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ওপর নজরদারি বাড়ানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার সকালে সচিবালয়ে নিজ দফতরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নানের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

শিক্ষার্থীদের জঙ্গি কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর করণীয় সর্ম্পকে আলোচনার লক্ষ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

সম্প্রতি জঙ্গি হামলার ঘটনায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং শিক্ষকের সম্পৃক্ততার অভিযোগ এসেছে। এর আগেও বিশ্ববিদ্যালয়টির ছাত্র-শিক্ষকের বিরুদ্ধে নিষিদ্ধ সংগঠন হিজবুত তাহরিরের সঙ্গে যুক্ত থাকার প্রমাণ মেলে।

এ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটির ব্যাপারে আগে থেকে সচেতন আছি, আগে থেকে বহুবার বৈঠক করেছি। আজকের ঘটনা সবাইকে নাড়া দিয়েছে কিন্তু তখন তো এতো বেশি নাড়া দেয়নি। বিচ্ছিন্ন হিসেবে মনে করা হয়েছে।

‘কিন্তু এটা (নর্থ সাউথ ইউনভার্সিটি) নজরে নেই বা আলাপ করিনি, সেটা কিন্তু না। আগেও ব্যবস্থা নেওয়া হয়েছে, একজন শিক্ষককে শোকজ করা হয়েছে, শোকজের পরিপ্রেক্ষিতে তিনি ইউনভার্সিটি ছেড়ে চলে গেছেন। ’

ওই বিশ্ববিদ্যালয়টির ব্যাপারে নজরদারি প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমরা ওখানে যে নজর রাখি না, তা না। নর্থ সাউথের ব্যাপারে অনেক ক্ষেত্রে কড়াকড়ি ব্যবস্থা নিতে হয়েছে। অনেক দিন সেখানে ট্রাস্টি বোর্ডের কমিটিকে স্থগিত রেখেছি। সেখানকার প্রক্রিয়াটা সম্পূর্ণ না করা পর্যন্ত আমরা তাদেরকে কনভোকেশন করতে দেইনি। রাষ্ট্রপতি যাবেন সেটা অনুমতি করিনি। যার ফলে তাদের অনেক কিছু পরিবর্তন করতে হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানে টানা ১০ দিন অনুপস্থিত থাকা নিয়ে মন্ত্রণালয়ের নির্দেশনার বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে মন্ত্রী বলেন, এক সেমিস্টার অনুপস্থিত থাকলে নর্থ সাউথ ছাত্রত্ব বাতিলের সিদ্ধান্ত নিয়ে মূল বিষয়কে ‘পাশ কাটিয়ে গেছে'। মূল বিষয়কে (জঙ্গিবাদে শিক্ষার্থীদের জড়িয়ে পড়া) অ্যাড্রেস করার জন্য এটা যথেষ্ট নয় বলেও তিনি উল্লেখ করেন।

শিক্ষার্থীরা কার মাধ্যমে জঙ্গিবাদে জড়িয়ে যাচ্ছে তা খুঁজতে নজরদারির আহ্বান জানিয়ে নাহিদ বলেন, “সবচেয়ে বড় দায়িত্ব নিতে হবে পরিবারের সদস্যদের, সামাজিকভাবেও সচেতনতা গড়ে তুলতে হবে। ”

বিডি-প্রতিদিন/১২ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow