Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১৩ জুলাই, ২০১৬ ১৬:৩৭
আপডেট :
চট্টগ্রামে ‌ভিটামিন এ ক্যাপসুল খাবে ১৩ লাখ ২২ হাজার শিশু
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
চট্টগ্রামে ‌ভিটামিন এ ক্যাপসুল খাবে ১৩ লাখ ২২ হাজার শিশু

চট্টগ্রাম মহানগর ও উপজেলা পর্যায়ে আগামী শনিবার ৬-৫৯ মাস বয়সী ১৩ লাখ ২১ হাজার ৯১৬ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য প্রস্তুত করা হয়েছে ৪ হাজার ৮৬১টি কেন্দ্র। এসব কেন্দ্রে ১৪ হাজার ৫৮৩ জন স্বেচ্ছাসেবী ও ৮৯৯ জন স্বাস্থ্যকর্মী কাজ করবেন। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকী আজ বুধবার দুপুরে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ সব তথ্য জানান।  

সিভিল সার্জন বলেন, ৬-১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। চার মাসের মধ্যে কোনো শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে থাকলে তাকে আর খাওয়ানো যাবে না। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত এ কার্যক্রম চলবে।  

তিনি বলেন, কান্নারত অবস্থায় বা জোর করে ক্যাপসুল খাওয়ানো যাবে না। ক্যাপসুলটি কাঁচি দিয়ে নির্দিষ্ট স্থানে কেটে ভেতরের তরলটুকু খাওয়াতে হবে। আস্ত ক্যাপসুল খাওয়ানো যাবে না। সকাল ১০ থেকে দুপুর ১২টা পর্যন্ত বেশি ভিড় হয় দেখে কোনো কোনো মাঠকর্মী আগেভাগে অনেক ক্যাপসুল কেটে রাখেন, এতে ক্যাপসুলের গুণাগুণ নষ্ট হয়ে যাবে। এটি করতে নিষেধ করা হয়েছে।
 

বিডি-প্রতিদিন/ ১৩ জুলাই, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow